৩০ বছর পর কাশ্মীরে খুলছে সিনেমা হল


সাহেব-বাজার ডেস্ক: দীর্ঘ ৩০ বছরর পর সিনেমা হল খুলছে জম্মু ও কাশ্মীরে। ১৯৮০ সালের পর ফের একবার হলমুখী হবেন কাশ্মীরবাসী। জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা গেল রবিবার দুটি মাল্টিপ্লেক্সের উদ্বোধন করেছেন। মঙ্গলবার থেকে সিনেমা দেখানো চালু হবে সেই দুই হলে।

আশির দশকের শেষ পর্যন্ত উপত্যকায় প্রায় এক ডজন স্বতন্ত্র সিনেমা হল চালু ছিল। নব্বইয়ের দশকে সেখানে সিনেমা হলগুলো একে একে বন্ধ হতে শুরু করে।

ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, কিছু সন্ত্রাসবাদী গোষ্ঠীর থেকে হুমকি পেয়ে হল মালিকরা সিনেমা হল বন্ধ করতে বাধ্য হয়েছিলেন। তারপর থেকে উপত্যকায় সিনেমা হল খোলার অনেক চেষ্টা করা হয়। কিন্তু সন্ত্রাসবাদী কার্যকলাপের বাড়বাড়ন্তের ফলে হল মালিকরা সে সাহস পাননি।

রবিবার কাশ্মীরের পুলওয়ামা এবং সোপিয়ানে দুটি মাল্টিপ্লেক্সের উদ্বোধনের পর লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা টুইটে লেখেন, ‘জম্মু ও কাশ্মীরের জন্য একটি ঐতিহাসিক দিন। পুলওয়ামা এবং সোপিয়ানে দুটি সিনেমা হল উদ্বোধন করা হল।’

এদিকে মঙ্গলবার শ্রীনগরে মাল্টিপ্লেক্স খুলছে এবং সেখানে আমির খানের ‘লাল সিং চাড্ডা’র একটি স্পেশ্যাল স্ক্রিনিং-এর ব্যবস্থা করা হয়েছে। কাশ্মীরের এই নতুন মাল্টিপ্লেক্সে রয়েছে ফুড কোর্টও। একটি মাল্টিপ্লেক্স পুলওয়ামা এবং অপরটি শোপিয়ান জেলায় অবস্থিত।

কাশ্মীরে সিনেমা হল চালুর পর ভারত সরকার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী দিনে ডোডা, রাজৌরি, পুঞ্চ, কিশতওয়ার, অনন্তনাগ, রাজৌরি, শ্রীনগরের মতো এলাকাতেও মাল্টিপ্লেক্স চালু হবে।