২ মাসে বিশ্বে করোনা সংক্রমণ প্রায় দ্বিগুণ


সাহেব-বাজার ডেস্ক: বিশ্বে গত দুই মাসে করোনা সংক্রমণ হয়েছে প্রায় দ্বিগুণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই সংখ্যা আশঙ্কাজনক। সংস্থাটি এক ঘোষণায় জানিয়েছে, শুক্রবার সর্বোচ্চ সংক্রমণ লক্ষ্য করা গেছে। খবর ওয়াশিংটন পোস্ট।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম ঘেব্রিয়েসুস বলেন, কোভিড-১৯ ভাইরাসে সংক্রমণ এবং মৃত্যু আশঙ্কাজনকহারে বেড়েই চলেছে।

তিনি বলেন, মহামারি চলাকালীন সময়ে আমরা সংক্রমণের সর্বোচ্চ হারের কাছাকাছি চলে এসেছি। তিনি আরও বলেন, কিছু দেশ যেখানে আগে সংক্রমণ খুবই কম ছিল সেখানেও এখন দ্রুত গতিতে সংক্রমণ ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে।

ব্রাজিল, ভারত, পোল্যান্ড, তুরস্কসহ বেশ কিছু দেশে করোনা সংক্রমণের আশঙ্কাজনক হারে বাড়ছে বলে উল্লেখ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক হিসাব অনুযায়ী, গত সাতদিনে আগের সপ্তাহের তুলনায় বিশ্বে সংক্রমণ বেড়েছে ১১ শতাংশ। একই সঙ্গে মৃত্যুর হারও বেড়েছে। যা সত্যিই খুব উদ্বেগজনক।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৪ কোটি ৬ লাখ ৩৩ হাজার ৪৩৪ জন। এখন পর্যন্ত মারা গেছে ৩০ লাখ ১৪ হাজার ৭৫২ জন। তবে ইতোমধ্যেই থেকে সুস্থ হয়ে উঠেছে ১১ কোটি ৯৪ লাখ ৫৭ হাজার ১৮৪ জন।

করোনা সংক্রমণে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৭৯ হাজার ৯৪২ জনের প্রাণ নিয়েছে এই মহামারি। এছাড়া করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ২৩ লাখ ৫ হাজার ৯১২ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৪৮ লাখ ৩৬ হাজার ১৮৭ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। এশিয়ার মধ্যে করোনায় সবচেয়ে বিপর্যস্ত অবস্থা দেশটির। ভারতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ কোটি ৪৫ লাখ ২১ হাজার ৬৮৩ জন। মারা গেছেন ১ লাখ ৭৫ হাজার ৬৭৩ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ২৬ লাখ ৬৬ হাজার ৮৮৯ জন।

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২ লাখের বেশি মানুষ। দেশটিতে মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত এই সংখ্যা সর্বোচ্চ।

সংক্রমণে ভারতের পরেই রয়েছে ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত ৩ লাখ ৬৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ কোটি ৩৮ লাখ ৩৪ হাজার ৩৪২ জন। অপরদিকে সুস্থ হয়েছে উঠেছে ১ কোটি ২২ লাখ ৯৮ হাজার ৮৬৩ জন।

এসবি/জেআর