২০২২ সালে জাতিসংঘের ৩২ শান্তিরক্ষী নিহত


সাহেব-বাজার ডেস্ক: জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে ২০২২ সালে ৩২ শান্তিরক্ষী প্রাণ হারিয়েছে। তাদের সকলেই বিভিন্ন মিশন পরিচালনা করতে গিয়ে সন্ত্রাসী হামলায় প্রাণ হারিয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে মালি মিশনে যেটা ‘মিনুসমা’ নামে পরিচিত। শুক্রবার জাতিসংঘের স্টাফ ইউনিয়ন এ তথ্য প্রকাশ করেছে।

স্টাফ ইউনিয়ন এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নিহত ৩২ জনের মধ্যে একজন নারী পুলিশ কর্মকর্তাসহ ২৮ সামরিক ও ৪ জন পুলিশ সদস্য রয়েছেন। ২০২২ সালে মালি মিশনে প্রাণ হারিয়েছে ১৪ জন। মালির পরে সর্বোচ্চ প্রাণহানি ঘটেছে কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রের মিশনে। এখানে আরও ১৩ জন প্রাণ হারিয়েছে।

স্টাফ ইউনিয়নের সভাপতি আইটার আরাউজ প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘শান্তিরক্ষী এবং বেসামরিক কর্মীরা যারা তাদের সঙ্গে পাশাপাশি কাজ করে তারা বিশ্বের সবচেয়ে চ্যালেঞ্জিং পরিবেশে জাতিসংঘের কাজের প্রথম সারিতে রয়েছে।

তিনি আরও বলেন, ‘জাতিসংঘের কর্মীদের বিরুদ্ধে প্রতিটি বিদ্বেষপূর্ণ আক্রমণ শান্তিরক্ষার জন্য একটি আঘাত, বহুপাক্ষিক ভবনের অন্যতম স্তম্ভ। আন্তর্জাতিক আইনের অধীনে যুদ্ধাপরাধ হতে পারে এমন জঘন্য কাজের জন্য জবাবদিহিতা নিশ্চিত করার জন্য উপযুক্ত ব্যবস্থা স্থাপন করা আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্মিলিত দায়িত্ব।’

ইউনিয়ন বলেছে, ২০২২ সালে ৩২ জন নিহত হয়েছে। এ নিয়ে গত ১৩ বছরে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস, রকেট চালিত গ্রেনেড, আর্টিলারি ফায়ার, মর্টার রাউন্ড, ল্যান্ডমাইন, সশস্ত্র এবং ধারাবাহিক অ্যাম্বুশ, কনভয় আক্রমণ থেকে ইচ্ছাকৃত হামলায় ৪৯৪ জন জাতিসংঘ এবং সংশ্লিষ্ট কর্মী নিহত হয়েছে। সকলেই আত্মঘাতী হামলা এবং লক্ষ্যবস্তু হত্যার শিকার।

আরও বলা হয়, দেশ অনুযায়ী ২০২২ সালে যেসব শান্তিরক্ষী মারা গেছেন তাদের মধ্যে মিশরের ৭ জন, পাকিস্তানের ৭ জন, চাদের ৪ জন, বাংলাদেশের ৩ জন, ভারতের ২ জন, নাইজেরিয়ার ২ জন, গিনি, আয়ারল্যান্ড, জর্ডান, মরক্কো, রাশিয়া সার্বিয়া এবং নেপালের ১ জন।

এসবি/এআইআর