১৫ ডিসেম্বর ঢাকায় আসছেন ভারতের প্রেসিডেন্ট

  • 1
    Share

সাহেব-বাজার ডেস্ক : আগামী ১৫ ডিসেম্বর তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোভিন্দ। এই প্রথম একই বছরে ভারতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাংলাদেশে সফর করছেন। ২০২১ এর মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফর করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ভারতের প্রেসিডেন্ট বাংলাদেশ সফর করবেন। যে কারণে উভয় দেশের জন্য এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রটি আরও জানায়, ১৬ ডিসেম্বর জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর, বিজয় দিবসের প্যারেড, সংসদের দক্ষিণ প্লাজার অনুষ্ঠানে অংশ নেবেন ভারতের প্রেসিডেন্ট।

এই সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন প্রেসিডেন্ট রামনাথ কোভিন্দ এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া প্রেসিডেন্ট আব্দুল হামিদ ভারতের প্রেসিডেন্টের সম্মানে একটি ব্যানকুয়েটের আয়োজন করবেন।

ভারতের কোনো প্রেসিডেন্ট আমাদের জাতীয় প্যারেডে প্রথমবারে মতো অংশ নেবেন। এছাড়া ভারতীয়  প্রেসিডেন্টের সফর উপলক্ষে ভারত থেকে একটি অ্যাডভান্সড দল বাংলাদেশে সফর করে গেছে।একইসময় ভুটানের সাবেক রাজা জিগমে সিঙ্গে ওয়াংচুক ঢাকা সফর করবেন বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

এসবি/এআইআর


  • 1
    Share