১২ হাজার কর্মী ছাঁটাই করবে ফেসবুক


সাহেব-বাজার ডেস্ক: অন্তত ১২ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সম্প্রতি বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ায় এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার ইকোনমিক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এই মুহূর্তে বড় সংকটের মুখে আছে ফেসবুক। ২০০৪ সালে প্রতিষ্ঠার পর থেকে গত ১৮ বছরে এবারই প্রথম এত বড় সংকটে পড়েছে মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানটি। সেই সংকট কাটাতেই অন্তত ১৫ শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফেসবুক।

এদিকে সম্প্রতি সম্প্রতি কর্মীদের সঙ্গে এক অফিশিয়াল প্রশ্নোত্তর পর্বে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছিলেন, ফেসবুকের অভ্যন্তরীণ পর্যালোচনা প্রক্রিয়ায় সবার সহযোগিতা প্রয়োজন। এ কারণে পুরো কোম্পানি থেকে মোট কর্মীর ১৫ শতাংশ (১২ হাজার) ছাঁটাই করার জন্য নির্বাচন করা উচিত।

প্রশ্নোত্তর পর্বে জাকারবার্গ আরও বলেন, বৈশ্বিক অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল হবে বলে আশা করেছিলাম। কিন্তু এই মুহূর্তে সবকিছু দেখে তেমন মনে হচ্ছে না। এ কারণে আমরা একটু রক্ষণশীলভাবে পরিকল্পনা নিতে চাই।

ওই প্রশ্নোত্তর পর্বে ফেসবুকের প্রধান নির্বাহী বলেন, মেটা তার সবগুলো টিমের বাজেট কমিয়ে দেবে।

এর আগে গত সপ্তাহে এক ঘোষণায় মেটা জানিয়েছিল, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার আশঙ্কা প্রকট হওয়ায় মেটায় নতুন কর্মী নিয়োগ বন্ধ থাকবে। এছাড়া গত জুনে মেটা বলেছিল, তারা চলতি বছর প্রকৌশলী নিয়োগ ৩০ শতাংশ কমিয়ে আনবে।

এসবি/এআইআর