হাড় গবেষণায় মিলল লম্বা নাকের ডাইনোসরের সন্ধান

  • 9
    Shares

সাহেব-বাজার ডেস্ক : প্রায় চার দশক আগে ১৯৭৮ সালে সন্ধান মিলেছিল বৃহদাকার মেরুদণ্ডী প্রাণী ডাইনোসরের কতগুলি হাড়ের। তার পর থেকে হাড়গুলো জাদুঘরেই পড়েছিল। করোনা মহামারিতে লকডাউনের সময় মিউজিয়ামে পড়ে থাকা এই হাড় নিয়ে গবেষণা করেন এক গবেষক। আর তার পরই আশ্চর্য হওয়ার পালা। তিনি দেখতে পান, হাড়গুলি নতুন এক প্রজাতির ডাইনোসরের!

এর আগে যেসব ডাইনোসরের ফসিলের সন্ধান মিলেছে, সেগুলির সঙ্গে এর কোনো মিল নেই! সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরীক্ষণ হলো- এটির নাক আগে সন্ধান পাওয়া প্রজাতিগুলোর তুলনায় লম্বা, এর দাঁতের সংখ্যাও বেশি। নতুন এই প্রজাতির সন্ধান মিলেছিল ব্রিটেনের দক্ষিণ উপকূলের ‘আইসল অব উইট’ দ্বীপে। সেখানে প্রজাতিটি শনাক্ত করেন জেরেমি লকউড নামের এক পিএইচডি গবেষক।

বৃহদাকার মেরুদণ্ডী প্রাণীগোষ্ঠী ডাইনোসর। এরা পৃথিবীর বাস্তুতন্ত্রের প্রাগৈতিহাসিক অধিবাসী এবং বৈজ্ঞানিকদের অনুমান এই প্রভাবশালী প্রাণীরা প্রায় ১৬ কোটি বছর ধরে পৃথিবীতে রাজত্ব করেছে। প্রথম ডাইনোসরের বিবর্তন হয়েছিল আনুমানিক ২৩ কোটি বছর পূর্বে। ক্রিটেশিয়াস যুগের শেষে প্রায় সাড়ে ৬ কোটি বছর পূর্বে একটি বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয় ডাইনোসরদের প্রভাবকে পৃথিবী থেকে সম্পূর্ণ বিলুপ্ত করে দেয়। তাদের একটি শ্রেণিই কেবল বর্তমান যুগ পর্যন্ত টিকে থাকতে পেরেছে বলে ধারণা করা হয়। জীবাশ্ম দ্বারা প্রাপ্ত নিদর্শন থেকে জুরাসিক যুগে সংঘটিত এই বিবর্তনের প্রমাণ পাওয়া যায়। সূত্র: গার্ডিয়ান, সিএনএন।

এসবি/এআইআর


  • 9
    Shares