সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন


সাহেব-বাজার ডেস্ক : সূচকের মিশ্র প্রবণতায় মধ্য দিয়ে দেশের দুই পুঁজিবাজারে চলছে লেনদেন। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেন শুরুর পর থেকে প্রথম দুই ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ৯৫০ কোটি টাকা। এই সময়ে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ছয় পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৯৮২ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক দুই পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৮৭ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক তিন পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ১৯১ পয়েন্টে। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ছাড়ায় ৯৫০ কোটি ৮১ লাখ পাঁচ হাজার টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, উল্লিখিত সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৬৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩২টির। কমেছে ১৯৭টির। অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দর।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। তৃতীয় কার্যদিবসে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৩০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৯টির। কমছে ১১৭টির। আর দর অপরিবর্তিত আছে ২৪টি কোম্পানির শেয়ারের দর।

আলোচ্য সময়ে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৯ কোটি ৭৫ লাখ ৭৩ হাজার ২১২ টাকা।

 

এসবি/এমই