সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মদিবস আজ


সাহেব-বাজার ডেস্ক : কবি ও কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মদিবস আজ। ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর ফরিদপুরে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৫৩ সালে সুনীল ‘কৃত্তিবাস’ নামে ম্যাগাজিন বের করেন। সেটি ধীরে ধীরে সে সময়ের নতুন প্রজন্মের কবিদের জন্য প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। এই কবিরা সবাই মিলে নতুন ছন্দ, নতুন ধারার কবিতা সৃষ্টি শুরু করে।

এরপর তিনি কলকাতার স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান আনন্দবাজার গ্রুপের বিভিন্ন প্রকাশনার সঙ্গে কাজ করেন। তার বইয়ের সংখ্যা দুই শতাধিক। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে তার সাবলীল বিচরণ থাকলেও কবিতার প্রতিই ছিল তার বেশি টান।

ঔপন্যাসিক হিসেবেও সুনীল খ্যাতির শীর্ষে। ১৯৬৫ সালে প্রকাশ হয় তার প্রথম উপন্যাস ‘আত্মপ্রকাশ’। তার আরও কয়েকটি উপন্যাস হচ্ছে- যমজ কাহিনি, অচেনা মানুষ, ছায়া দর্শন, মধু কাহিনি, আমার স্বপ্ন, আঁধার রাতের অতিথি, অন্য জীবনের সাধ, স্বপ্ন সম্ভব, রাণী ও অবিনাশ ইত্যাদি।

এরপরই প্রকাশিত হয় তার ইতিহাসনির্ভর উপন্যাস ‘সেই সময়’। ১৯৮৫ সালে এই উপন্যাসের জন্য তিনি ‘সাহিত্য আকাদেমি’ পুরস্কার অর্জন করেন। একইভাবে তার অন্য দুই উপন্যাস ‘প্রথম আলো’ ও ‘পূর্ব-পশ্চিম’ সর্বাধিক পাঠকপ্রিয়তা পায়। তিনি ১৯৮২ সালে পান ‘বঙ্কিম পুরস্কার’, আর ১৯৭২ ও ১৯৮৯- এই দুবছর ভূষিত হন ‘আনন্দ পুরস্কারে’।

শিশুতোষ গল্পগুলোর মধ্যে তার ‘কাকাবাবু’ সিরিজ সর্বাধিক জনপ্রিয়তা পায়। তার লেখা নাটকগুলোর মধ্যে রয়েছে, মালঞ্চমালা, প্রাণের প্রহরী, রাজা-রাণী ও রাজসভায় মাধবী, স্বাধীনতা সংগ্রামে নেতাজী। সুনীলের সাহিত্যকর্ম থেকে তৈরি হয়েছে বেশ কয়েকটি চলচ্চিত্র। সত্যজিৎ রায় নির্মাণ করেছিলেন ‘প্রতিদ্বন্দ্বী’ ও ‘অরণ্যের দিন রাত্রি’ নামে দুটি চলচ্চিত্র। ২০১২ সালের ২০ অক্টোবর হৃদযন্ত্রের অসুস্থতার কারণে তিনি মৃত্যুবরণ করেন।

 

এসবি/এমই