সিনেমায় নগ্ন দৃশ্য: পূজা বললেন বিষয়টি শুধুই আর্ট


সাহেব-বাজার ডেস্ক: আগামী ৭ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে চিত্রনায়িকা পূজা চেরী অভিনীত নতুন সিনেমা ‘হৃদিতা’। কথাসাহিত্যিক আনিসুল হকের উপন্যাস ‘হৃদিতা’ অবলম্বনে একই নামে সিনেমাটি নির্মাণ করেছেন ইস্পাহানি আরিফ জাহান।

সিনেমা মুক্তিকে সামনে রেখে প্রচারণায় নেমেছেন সিনেমা সংশ্লিষ্টরা। তারই অংশ হিসাবে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) প্রকাশ করা হয়েছে সিনেমার ট্রেলার। দর্শকদের সামনে সিনেমার ট্রেলার আসতেই সেখানে থাকা একটি দৃশ্য নিয়ে বিতর্ক উঠে।

দৃশ্যটা এমন, ছবির নায়ক এবিএম সুমন একজন চিত্রশিল্পী। তার সামনে পোশাকহীন হয়ে বসে আছেন পূজা। আর তাকে দেখে ছবি আঁকছেন সুমন। আঁকা চিত্রে পূজার পোশাকহীন অবয়ব স্পষ্ট হলেও সরাসরি তাকে এমন রূপে দেখানো হয়নি।

এরপর চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন গ্রুপ এবং পেইজে ছড়িয়ে পড়ে ওই দৃশ্যের থেকে নেয়া কয়েকটি ছবি। দৃশ্যটির সমালোচনাও করেন অনেকে। তাদের মতে বাংলা সিনেমার জন্য এমন দৃশ্য ‘বেমানান’।

একপর্যায়ে সমালোচনার মুখে পড়ে ট্রেলার থেকে ওই দৃশ্যটি বাদ দেয়া হয়েছে। বিষয়টি নিয়ে গণমাধ্যমের কাছে ব্যাখ্যাও দিয়েছেন ‘হৃদিতা’র নির্মাতা ইস্পাহানী আরিফ জাহান। এবার সেই দৃশ্য প্রসঙ্গে মুখ খুললেন পূজা চেরী। তার মতে, ‘এটা কেবল উপন্যাসের ঘটনারই ভিজ্যুয়াল উপস্থাপনা। পূজা বলেন, যে দৃশ্যগুলো নিয়ে আপনারা আমাকে প্রতিক্রিয়া জানাচ্ছেন, তা জনাব আনিসুল হক স্যারের লিখিত উপন্যাস ‘হৃদিতা’রই ভিজ্যুয়াল রিপ্রেজেন্ট করা হয়েছে কেবল। এছাড়া উক্ত আর্টের বিষয়টা শুধুই আর্ট, আমি নই।’