সাম্প্রদায়িকতা দূর করতে সচেতনতার আলো দরকার


নিজস্ব প্রতিবেদক: দেশ থেকে সাম্প্রদায়িকতা দূর করতে সচেতনতার আলো দরকার বলে মনে করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। তিনি বলেছেন, ‘বাংলাদেশের সংবিধান প্রত্যেক মানুষের সমান অধিকার দিয়েছে। ধনি-দরিদ্রের বৈষম্য যেমন করা যাবে না তেমনি আমাদের সাম্প্রদায়িকতাও দূর করতে হবে। এ জন্য সচেতনতার আলো দরকার।’

রোববার দুপুরে রাজশাহী নগরীর একটি চারতারকা হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আন্তর্জাতিক সংস্থা দ্য এশিয়া ফাউন্ডেশন তাদের আর্লি ওয়ার্নিং সিস্টেম (ইডব্লিউএস) প্রকল্পের আওতায় এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা আরও বলেন, ‘চার মূলনীতির ওপর সংবিধান প্রতিষ্ঠিত। এই সংবিধানেই আছে যে প্রত্যেক মানুষ তার নিজ নিজ ধর্ম পালন করবে। এক্ষেত্রে কোন বাধা দেওয়া যাবে না। এটা কখনও ভুলে যাওয়া চলবে না। যাঁরা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে চায়, তাঁদের বিরুদ্ধে আরও কঠোর হতে হবে।’

কর্মশালায় সভাপতিত্ব করেন দ্য এশিয়া ফাউন্ডেশনের ডিরেক্টর সাদাত সদরুদ্দিন শিবলী। সঞ্চালনা করেন রাজশাহী আবৃত্তি পারিষদের সহ-সম্পাদক মনিরা রহমান মিঠি। কর্মশালার শুরুতেই ইডব্লিউএস প্রকল্পের সার্বিক দিক উপস্থাপন করেন সিনিয়র প্রজেক্ট অফিসার মাহমুদা সুলতানা স্নিগ্ধা । পরবর্তীতে প্রজেক্টের ওপর নির্মিত একটি প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।

কর্মশালায় প্রকল্প কর্মকর্তা মিতা সরকার ছাড়াও রাজশাহীর পবা, পুঠিয়া, বাগমারা, গোদাগাড়ী, দুর্গাপুর ও মোহনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধি, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিনিধি, পূজা উদযাপন কমিটির প্রতিনিধি, জাতীয় আদিবাসী পরিষদের সদস্য, বিভিন্ন বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠান প্রতিনিধি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন ধর্মের ধর্মীয় নেতা ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসবি/আরআর/জেআর