সরকারি কর্মচারীদের এসিআর পুরনো ফরমেও দেওয়া যাবে

  • 3
    Shares

সাহেব-বাজার ডেস্ক : সরকারি কর্মচারীদের ২০২০ সালের বার্ষিক গোপনীয় অনুবেদন (এসিআর) প্রদানের ক্ষেত্রে নতুন ফরমের পাশাপাশি পুরনো ফরমেও দেওয়া যাবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

গত ৭ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় নতুন ফরমে এসিআর দাখিলের নির্দেশ দিয়েছিল।

সেখানে নৈতিকতা ও সততাকে প্রাধান্য দেওয়া হয়।

বুধবার (১৩ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় এক আদেশে জানিয়েছে, ২০২০ সালের সব বার্ষিক/আংশিক গোপনীয় অনুবেদন (এসিআর) দাখিলের ক্ষেত্রে বর্তমান ও পূর্ববর্তী উভয় ফরমই গ্রহণযোগ্য হবে।

এর আগে গত ১০ জানুয়ারি আরেক আদেশে জানানো হয়, করোনা ভাইরাস মহামারির কারণে সরকারি এসিআর ফরমে স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সরকারি কর্মচারীদের মধ্যে নবম গ্রেড ও এর ওপরের গ্রেডের কর্মচারীদের জন্য প্রতিবছর এসিআর জমা দিতে হয়। এবছর থেকে এসিআরে নৈতিকতা ও সততাকে প্রাধান্য দিয়ে নতুন ফরম চালু করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

পাশাপাশি ওই দিন ২০১২ সালে প্রণীত অনুস্বাক্ষর লিখন, প্রতিস্বাক্ষর ও সংরক্ষণ সংক্রান্ত অনুশাসনমালা বাতিল করে নতুন অনুশাসনমালা জারি করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, এ অনুশাসনমালা জারির পর থেকে যারা গোপনীয় অনুবেদন জমা দেবেন, তাদের নতুন ফরম পূরণ করে বার্ষিক গোপনীয় অনুবেদন দাখিল করতে হবে। যারা অনুশাসনমালাটি জারির পূর্বেই এ বছরের গোপনীয় অনুবেদন জমা দিয়েছেন অথবা স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন নিয়েছেন, তাদের নতুন ফরমে জমা দেওয়ার প্রয়োজন নেই।

এসবি/এআইআর


  • 3
    Shares