শ্যামাপূজা ও দীপাবলি উৎসব আজ

  • 27
    Shares

সাহেব-বাজার ডেস্ক : হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী শ্যামা পূজা বা কালীপূজা আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। প্রতিবছর বাংলা বর্ষপঞ্জির কার্তিক মাসের অমবস্যা তিথিতে শ্যামাপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। দুর্গোৎসবের পর এ পূজা হিন্দু ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। একই সঙ্গে আজ উদযাপিত হবে দীপাবলি উৎসবও।

পুরাণ মতে, শ্যামা বা কালী দেবী দুর্গারই আরেকটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সব অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, ‘চামু-া, ‘ভদ্রাকালীসহ বিভিন্ন নামে পরিচিত। কালীপূজার দিন হিন্দু ধর্মাবলম্বীরা সন্ধ্যায় বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্জ্বালন করে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়স্বজনকে স্মরণ করেন। একে বলা হয় দীপাবলি।

দুর্গাপূজার মতো কালীপূজাতেও গৃহে বা ম-পে মৃন্ময়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয়। মন্দিরে বা গৃহে প্রতিষ্ঠিত প্রস্তরময়ী বা ধাতুপ্রতিমাতেও হয় কালীপূজা। মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে অনুষ্ঠিত হয় পূজা। তবে গৃহস্থ বাড়িতে সাধারণত অতান্ত্রিক ব্রাহ্মণ্য মতে আদ্যাশক্তি কালীর রূপে পূজা অনুষ্ঠিত হয়। হিন্দু লোকবিশ্বাস অনুযায়ী, কালী শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এ কারণে বিভিন্ন অঞ্চলে শ্মশানে মহাধুমধামে শ্মশানকালী পূজা অনুষ্ঠিত হয়।

সম্প্রতি মুসলমানদের পবিত্র ধর্মীয় গ্রন্থ কোরআন অবমাননার কথিত অভিযোগ তুলে কুমিল্লাসহ দেশের বিভিন্ন জায়গায় হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর এবং ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ হামলার প্রতিবাদে গত ২৩ অক্টোবর হিন্দু ধর্মের বিভিন্ন সংগঠন শ্যামাপূজা ও দীপাবলি উৎসব বর্জনের ডাক দেয়। এ ছাড়া পূজার দিন সন্ধ্যায় দেশের বিভিন্ন মন্দির ও ম-পগুলোয় কালো কাপড় পরে প্রতিবাদেরও ঘোষণা দেওয়া হয়।

এদিকে এ পূজা উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। ওদিকে বরিশালে শুরু হয়েছে ভারতীয় উপমহাদেশের মধ্যে সবচেয়ে বড় দীপাবলি উৎসব।

 

এসবি/এমই


  • 27
    Shares