শুধু রমণীর গুণে সংসার সুখী হয় না

  • 1
    Share

সাহেব-বাজার ডেস্ক: সুখী ও সুন্দর দাম্পত্য চাইলে শুধু সঙ্গীর ওপর দায়িত্ব দিলেই হবে না। দু’জন মিলেই এগিয়ে নিতে হবে সুন্দর একটি সম্পর্ক।

আজকাল আর শুধু রমণীর গুণে সংসার সুখী হয় না। পুরুষসঙ্গীকেও হতে হয় সমান দায়িত্বশীল।

সংসার সুখের করার জন্য কিছু বিষয় গুরুত্বপূর্ণ যেমন-

স্বামীর যেমন স্ত্রীর থেকে ভালো ব্যবহার ও গুরুত্ব পাওয়ার অধিকার রয়েছে, তেমনি স্ত্রীরও অধিকার আছে স্বামীর কাছ থেকে ভালো ব্যবহার পাওয়ার।

দাম্পত্য জীবনে সর্বশেষ কবে শুধু আপনার সঙ্গীর জন্য নিজেকে সাজিয়েছিলেন মনে আছে? যদি মনে না থাকে, তবে মাঝে মাঝেই এই কাজটি করুন।

সঙ্গীকে আজকাল বাবু-জান কত নামেই ডাকে মানুষ। বেশ তো, প্রিয় মানুষটাকে নিজের মতো করে সুন্দর একটা নামে ডাকতেই পারেন। এতে ভালোবাসা বাড়বেই।

-সংসারে-আপনার জীবনে সঙ্গীর গুণ, পরিশ্রম ও অবদানের মূল্যায়ন করুন। তার প্রশংসা করুন, করুন সমাদরও।

কথায় বা কাজে কখনো কখনো সবারই ভুল হয়। মাঝে মাঝে সঙ্গীর ছোট ছোট ভুলগুলো এড়িয়ে যান।

হাসি-খুশি থাকুন, সঙ্গী ফিরে এলে তাকে হাসিমুখে স্বাগত জানান, আর যিনি ফিরলেন তিনিও সঙ্গীকে দেখে সুন্দর করে হাসুন। ভাবুন তো, প্রতিটা দিন যদি এভাবে যায় তাহলে আপনার জীবন কেমন সুখময় হবে!

সঙ্গীকে খুশি করতে চাইলে তার আগ্রহ ও ভালোলাগা জেনে নিন। তার জন্য সেগুলো করলে তার ভালো লাগবে- সে খুশি হবে।

কর্মব্যস্ত থাকা সত্বেও যখনই সময় পান সংসারের কাজে সঙ্গীকে সহযোগিতা করুন। এতে করে সঙ্গী নিজেকে গুরুত্বপূর্ণ ভাববে। আর আরও বেশি যত্ন নিয়ে আপনার কাজগুলো গুছিয়ে দেবে।

সব সময় সঙ্গীর সঙ্গে ভালো ব্যবহার করুন। কোনো কারণে মন-মেজাজ খারাপ থাকলে তার প্রভাব অনেক সময়ই ঘরের লোকের সঙ্গে পড়ে। কিন্তু পরিস্থিতি যেমনই হোক সঙ্গীর সঙ্গে সবচেয়ে ভালো ব্যবহার করতে হবে। তাহলেই আপনিও তেমনই ভালো ব্যবহারই পাবেন।

এসবি/জেআর


  • 1
    Share