রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তাহসান খান


সাহেব-বাজার ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত হয়ে অন্তত আট লাখ রোহিঙ্গা কক্সবাজারে আশ্রয় নিয়েছে। বাংলাদেশ সরকার কয়েক লাখ রোহিঙ্গাকে মানবিক আশ্রয় দিয়েছে। জাতিসংঘের বিভিন্ন সংস্থা শরণার্থীদের মানবিক সেবায় পাশে দাঁড়িয়েছে। সোমবার বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ‘ইউএনএইচসিআর’-এর শুভেচ্ছাদূত সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান খান।

দুপুরে উখিয়া ডিগ্রি কলেজ মিলনায়তনে কলেজ শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন তাহসান। এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিজের একটি গান গেয়ে শোনান এই সংগীতশিল্পী।

তাহসান খান বলেন, বিশ্বের শরণার্থী ও বাস্তুচ্যুত ব্যক্তিদের সুরক্ষা নিশ্চিতের অংশ হিসেবে রোহিঙ্গা সংকটেও কাজ করছে ইউএনএইচসিআর।

এই অভিনেতা আরও বলেন, রোহিঙ্গা শরণার্থীরাও বাড়ি ফিরতে চায়। তাদের অধিকারের বাস্তবায়ন চায়। তারা (রোহিঙ্গারা) নিজেদের দেশ ও নিজের ভাষাগত ও সংস্কৃতির ঐতিহ্য লালনে আগ্রহী।

২০১৯ সাল থেকে শরণার্থীদের কথা মানুষের কাছে পৌঁছে দিতে ইউএনএইচসিআরের বিভিন্ন কার্যক্রমে যুক্ত হন তাহসান খান। ২০২১ সালে তাঁকে শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ দেয় ইউএনএইচসিআর।

এসবি/এআইআর