রাবি শহিদ মিনারে শ্রদ্ধা, হাসান আজিজুল হকের জানাজা বাদ জোহর

  • 1
    Share

নিজস্ব প্রতিবেদক : সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য নন্দিত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মরদেহ আগামীকাল মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুরে নেওয়া হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় শহিদ মিনারে। পরে বাদ জোহর রাবি কেন্দ্রীয় জামে মসজিদে তার জানাজা হবে।

সোমবার (১৫ নভেম্বর) রাতে হাসান আজিজুল হকের পরিবার সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন রাত সোয়া ৯টার দিকে রাজশাহী মহানগরীর চৌদ্দপাই এলাকার ‘বিশ্ববিদ্যালয় হাউজিং সোসাইটিতে (বিহাস)’ নিজ বাসা ‘উজান’-এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

হাসান আজিজুল হকের স্বজনরা জানিয়েছেন, মঙ্গলবার দুপুর ১২টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে হাসান আজিজুল হকের মরদেহ নিয়ে যাওয়া হবে। সেখানে সর্বস্তরের মানুষ তাকে শেষ শ্রদ্ধা নিবেদন করতে পারবেন। এরপর বাদ জোহর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে তার জানাজা হবে।

বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও আগে থেকেই হাসান আজিজুল হকের হৃদযন্ত্রে সমস্যা ছিল, ডায়াবেটিসেও আক্রান্ত ছিলেন। জুলাই মাসে বাথরুমে পড়ে গিয়ে ব্যথা পেয়েছিলেন কোমরে। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে তাকে বাসায় রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছিল। তবে শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকলে গত ২১ আগস্ট তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় আনা হয়।

ঢাকায় প্রথমে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও পরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসা শেষে ৯ সেপ্টেম্বর তাকে ফের রাজশাহীতে নিয়ে যাওয়া হয়। ঢাকা থেকে নিয়ে যাওয়ার পরও বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে থাকে। তবে চিকিৎসকদের পরামর্শে তাকে বাড়িতে রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছিল। শেষ পর্যন্ত আর শরীরের সঙ্গে পেরে উঠলেন না ৮২ বছর বয়সী এই চিরতরুণ। অধ্যাপনার পাশাপাশি সাহিত্যচর্চায় অনন্য এক মানে পৌঁছে যাওয়া হাসান আজিজুল হক ঠাঁই নিলেন অনন্তলোকে।

 

এসবি/এমই


  • 1
    Share