রাবিতে দুই দিনব্যাপী ফোকলোর সম্মেলন ২০ নভেম্বর


রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু হবে ২০ নভেম্বর রবিবার। বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের আয়োজনে দুই দিনব্যাপী এ সম্মেলনে বিভিন্ন দেশের শিক্ষক ও গবেষকগণ ৪০টি প্রবন্ধ উপস্থাপন করবেন।

শনিবার (১৯ নভেম্বর) বিকেল ৪টায় সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনে এক সংবাদ সম্মেলনে ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান এ তথ্য জানান।

লিখিত বক্তব্যে তিনি জানান, ২০ নভেম্বর সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন করা হবে। পরে সাড়ে ৯টায় স্বাগত বক্তব্য রাখবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুল খালেক।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি পিএসসির সদস্য আসাদ মান্নান, বাংলা একাডেমির মহাপরিচালক মুহাম্মদ নুরুল হুদা ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম উপস্থিত থাকবেন।

ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান বলেন, বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে ও সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনে বাংলাদেশ, ভারত, আমেরিকা, পোল্যান্ড, তুরস্ক ও নেপালের গবেষকরা ৪০টি প্রবন্ধ উপস্থাপন করবেন।

তিনি আরও বলেন, সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) এর লক্ষমাত্রাগুলো পূরণে ফোকলের ভূমিকা নিয়ে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। বিভিন্ন দেশের শিক্ষক গবেষক ছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সম্মেলনে অংশগ্রহণ করবেন। সোমবার ২১ নভেম্বর সন্ধ্যায় এ সম্মেলন সমাপ্ত হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, ফোকলোর বিভাগের অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন, সহযোগী অধ্যাপক কনক আমিরুল ইসলাম ও সহকারী অধ্যাপক রতন কুমার।

এসবি/এসআইএস/এআইআর