রাবিতে ক্যাম্পাস পরিচ্ছন্ন অভিযান শুরু


রাবি প্রতিবেদক : ‘পরিচ্ছন্ন ক্যাম্পাস, সুস্থ জীবন’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের উদ্যোগে এই পরিচ্ছন্নতা অভিযান চলবে নিয়মিত।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর অ্যাকাডেমিক ভবনের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সামনে থেকে এই কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর।

পরিচ্ছন্নতা অভিযানে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুসতাক আহমেদ বলেন, আমরা বিজয়ের মাসে পহেলা ডিসেম্বর পরিচ্ছন্ন অভিযান শুরু করলাম। যা মাসব্যাপী চলবে। ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে আমরা বাংলাদেশ থেকে পাক হানাদার পরিষ্কার করেছিলাম। তারই ধারাবাহিকতায় আজকে বিজয়ের মাসের প্রথম দিন থেকে এ অভিযান শুরু হলো। পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। তাই পরিচ্ছন্ন থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, আমরা মানুষের মধ্যে আত্মসচেতনতা বোধ সৃষ্টি করবো। তাদের ময়লা ফেলতে দেব না এ কথা আগেই বলবো না। নিজেদের ময়লা নিজেরাই পরিষ্কার করবো। আমরা বলবো ময়লা আর ফেলবেন না। যদি ময়লা ফেলতে হয় তাহলে নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে। এই মাসে আমরা ক্যাম্পাসে ডাস্টবিন স্থাপন করবো। ডাস্টবিনে ময়লা ফেলার অভ্যাসটা গড়ে তুলতে হবে। বিশেষ করে ছাত্র শক্তি হলো সবচেয়ে বড় শক্তি। ছাত্র শক্তি যদি পরিচ্ছন্নতা রাখার কাজে নামে তাহলে ক্যাম্পাস পরিস্কার রাখার অভিযান সফল হবে। সে জন্য আমি সকলের সহযোগিতা কামনা করছি।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক কর্মকর্তাসহ প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

 

এসবি/এমই