রাজশাহীসহ বিভিন্ন স্থানে থেমে থেমে হালকা বৃষ্টি

  • 2
    Shares

সাহেব-বাজার ডেস্ক: মৌসুমি বায়ুর সক্রিয়তা বাড়ায় এবং নিম্নচাপের প্রভাবে সারাদেশেই বৃষ্টিপাত হচ্ছে। রাজধানী, রাজশাহী ও পার্শ্ববর্তী এলাকায় হচ্ছে থেমে থেমে হালকা বর্ষণ।

আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত সামান্য বর্ষণ হয়েছে ঢাকায়। তবে কোথাও কোথাও মাঝারি ধরনের বৃষ্টি হলেও তা খুব কম সময়েই গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে রূপান্তরিত হয়েছে।

দিনভর এমন বর্ষণে কর্মমুখী মানুষদের ভোগান্তিতে পড়তে হয়েছে। কোথাও কোথাও সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার। ফলে যানজটেও পড়তে হয়েছে নগরবাসীকে। বৃষ্টিপাতের এমন প্রবণতা আরো একদিন অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, ৩ মিলিমিটারের নিচে হলে সেটা কোনো বৃষ্টিপাত নয়। আমরা বলি সামান্য বর্ষণ হয়েছে। এটাকে গুঁড়ি গুঁড়ি বর্ষণও বলা যায়। বুধবার থেকে এটা কমে যাবে। তবে আগামী সপ্তাহের শুরুতে আবার বাড়বে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানিয়েছেন, বঙ্গোপসাগরের নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে এবং ধীরে ধীরে দুর্বল হচ্ছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, মধ্যপ্রদেশ, গভীর নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এই অবস্থায় বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। তবে ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া সঙ্গে বজ্রসহ মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হবে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে (১০-১৫) কি.মি., যা অস্থায়ীভাবে দমকা হওয়ায় ঘণ্টায় ২৫ কি.মি. উঠে যেতে পারে।

বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে।

এসবি/জেআর


  • 2
    Shares