রাজশাহীতে শেষ মাঘে ফের ফিরছে শৈত্যপ্রবাহ

  • 36
    Shares

নিজস্ব প্রতিবেদক: গেলো কয়েকদিন ধরে রাজশাহীতে অব্যাহতভাবে তাপমাত্রা বাড়ছিল। দিনে রৌদ্রের তেজ জানান দিচ্ছিল শীত বুড়ির বিদায় ঘণ্টা বেজে গেছে।

কিন্তু আবহাওয়ার সেই রুক্ষ মেজাজ হঠাৎ পাল্টে গেছে।

মাঘের শেষ সপ্তাহে আবারো রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা এক অংকে নেমে এসেছে। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকাল ৭টায় রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে গত ৩১ জানুয়ারি রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল চলতি মৌসুমে এখন পর্যন্ত রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা। এর নিচে আর তাপমাত্রা নামেনি। মূলত এর পর থেকে রাজশাহীতে দিনের তাপমাত্রা বাড়ছিল।

এর মধ্যে গত ১ ফেব্রুয়ারি রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২ ফেব্রুয়ারি ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, ৩ ফেব্রুয়ারি ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ৪ ফেব্রুয়ারি ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, ৫ ফেব্রুয়ারি ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, ৬ ফেব্রুয়ারি ১২ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস, ৭ ফেব্রুয়ারি ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, ৮ ফেব্রুয়ারি ১১ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। এভাবে তাপমাত্রা অব্যাহতভাবে বাড়ার পর আবারও কমতে শুরু করেছে।

ফলে গত মাসের শেষের দিক থেকে শুরু হওয়া শৈত্যপ্রবাহের রেশ যেন কাটছেই না। মাঝের কয়েকদিন তাপমাত্রা কিছুটা বাড়লেও গত ২৪ ঘণ্টায় আবারও শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। দিনের তাপমাত্রাও কমতে শুরু করেছে।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়াবিদ রহিদুল ইসলাম বলেন, শীতের বিদায় বেলায় আবহাওয়ার এমন আচরণ অনেকটাই স্বাভাবিক ধরা হয়। এ সময়টা কখনও কখনও বৃষ্টিও হয়। যদিও পূর্বাভাস থাকলেও এখন পর্যন্ত রাজশাহীতে বৃষ্টি হয়নি। তবে তাপমাত্রা অস্বাভাবিকভাবে ওঠানামা করছে। গত কয়েকদিন থেকে দিনের বেলায় প্রচণ্ড রোদ ও গরম থাকলেও রাতে আবার শীতের প্রকোপ বাড়ছে। ভোরে থাকছে ঘন কুয়াশা।

এবারকার শুরু হওয়া মৃদু শৈত্যপ্রবাহ বেশিদিন স্থায়ী হবে না। তাপমাত্রা বাড়তে বাড়তে মাঘের শেষে শীতও বিদায় নেবে- উল্লেখ করেন এই আবহাওয়া কর্মকর্তা।

ঢাকা আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটও বলছে একই কথা। এতে বলা হয়েছে বর্তমানে রাজশাহীসহ দেশের পাঁচ অঞ্চলের ওপর দিয়ে আবারও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে এ শৈত্যপ্রবাহ খুবই অল্প সময় টিকবে।

মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া এলাকার মধ্যে রয়েছে, রাজশাহী, চুয়াডাঙ্গা, রাজারহাট, শ্রীমঙ্গল ও পঞ্চগড়ের তেঁতুলিয়া। সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বাকি চার এলাকার তাপমাত্রা ৯ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে।

এদিকে, আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, রংপুর, রাজশাহী ও খুলনায় বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলেও এখন তা আর নেই। আজকের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। রাতে ও ভোরে নদী অববাহিকায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। তবে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

এসবি/জেআর/ইটি


  • 36
    Shares