রাজশাহীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যে বড়দিন উদযাপন


নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ‘বড়দিন’ উদযাপন করা হয়েছে। রোববার সকালে রাজশাহীর উপাসনালয়গুলোতে বড়দিনের বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এসময় যিশুর মহাকীর্তনের পর প্রার্থনায় জগতে শান্তি আর মানুষে মানুষে সম্প্রীতি কামনা করা হয়।

এবারও রাজশাহীর ২১টি ক্যাথলিক গির্জায় বড়দিনের প্রার্থনা অনুষ্ঠিত হয়। বড়দিন উপলক্ষে বর্ণিল আলোকসজ্জা আর ফুল দিয়ে সাজানো হয় গির্জাগুলো। এছাড়া রাজশাহীর বিভিন্ন গ্রামে গ্রামে ক্যাথলিক খ্রিস্টানদের গির্জাগুলোতে বড়দিনের প্রার্থনার আয়োজন করা হয়। খ্রিস্টান ধর্মের সব বয়সী মানুষ এসব গির্জায় গিয়ে প্রার্থনায় অংশ নেন।

সকালে রাজশাহী নগরীর বাগানপাড়া এলাকার উত্তম মেষপালক ক্যাথিড্রালে বিশেষ প্রার্থনা করা হয়। এর আগে সেখানে যিশু খ্রিস্টের মহিমা ও তাঁর ক্ষমার গুণ তুলে ধরেন রাজশাহী ধর্মপ্রদেশের বিশপ জের্ভাস রোজারিও। হিংসা-বিদ্বেষ ভুলে গিয়ে সুন্দর মনের মানুষ হিসেবে বেঁচে থাকার আহ্বান জানান তিনি। প্রার্থনা শেষে সেখানে যিশুর জন্মদিনের কেক কাটা হয়।

এর আগে গতকাল শনিবার রাত থেকেই খ্রিস্টান ধর্মাবলাম্বীদের বাড়িতে বাড়িতে শুরু হয় বড়দিনের আনুষ্ঠানিকতা।

রোববার সকালে বড়দিনের বিশেষ প্রার্থনা ছাড়াও অন্যান্য অনুষ্ঠানের মধ্যে ছিল শুভেচ্ছা বিনিময়, প্রীতিভোজ, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।

 

এসবি/এমই