যুক্তরাষ্ট্রকে বড় ব্যবধানে হারাল বাংলাদেশ


সাহেব-বাজার ডেস্ক : শারমিন আক্তারের দুর্দান্ত শতকের পর সালমা-রুমানাদের নিয়ন্ত্রিত বোলিং— তাতেই যুক্তরাষ্ট্রকে অল্পতেই গুটিয়ে দিয়ে ২৭০ রানের বড় জয় তুলে নিলো বাংলাদেশ নারী দল। বিশ্বকাপ বাছাইয়ে টানা জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেও থাকল টাইগ্রেসরা।

পাকিস্তানকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের স্বপ্নে দারুণ শুরু পায় বাংলাদেশ। পরে আজ হারারেতে দুর্বল যুক্তরাষ্ট্রের বিপক্ষে ব্যাটিংয়ে ৩২২ রানের পাহাড় গড়ার পর বোলিংয়ে ৫২ রানেই তাদের গুড়িয়ে দেয় টাইগারদের নারী দল।

এদিন হারারেতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন যুক্তরাষ্ট্র মেয়ে দলের অধিনায়ক সিন্ধু শ্রীহার্শা। তার নেওয়া সিদ্ধান্তকে ভুল প্রমাণ করেন দুই টাইগার ওপেনার। শুরুর জুটিতে মুর্শিদা-শারমিন তোলেন ৯৬ রান। ব্যাটিংয়ে শুরুর চার ব্যাটসম্যানই পেয়েছেন ত্রিশের অধিক রান।

পরে শতক হাঁকিয়ে ইতিহাস গড়েন শারমিন। তিনিই বাংলাদেশের হয়ে প্রথম কেউ যিনি তিন সংখ্যার ম্যাজিক ফিগার ছুঁতে পারলেন। বাংলাদেশের হয়ে আগের সর্বোচ্চ ৭৫ রানের ইনিংসের রেকর্ড যৌথভাবে ছিল সালমা খাতুন ও রুমানা আহমেদের। আর শারমিনের সর্বোচ্চ ছিলো ৭৪ রান। তবে ম্যাচটিকে লিস্ট ‘এ’ ক্রিকেটের আওতায় হওয়ায় একটু আক্ষেপ থাকতে পারে শারমিনের।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে এদিন প্রথম উইকেট হিসেবে ৫৬ বলে ৪৭ রান করে মুর্শিদা ফিরলেও একপাশ আগলে থাকেন শারমিন। মাঝে ২৬ বলে ৩৩ রান করে রান আউটের ফাঁদে পড়ে ফিরেছেন নিগার সুলতানা। তবে অধিনায়ক ফেরার পর দারুণ গতিতে রান তুলেন সেঞ্চুরিয়ান শারমিন ও ফিফটি করা ফারজানা।

শারমিনের সেঞ্চুরির দিনে ফারজানা হক করেছেন ৬৭ রান। তিনে নামা নিগার সুলতানার ২৬ বলে ৩৩ ও শেষের দিকে সাতে নামা লতা মণ্ডলের ১০ বলে ১৭ রানের ক্যামিওতে ৫০ ওভারে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে তুলেছে ৩২২ রান। শারমিন ১৪১ বলে ১৩০ করেন। এ রান করতে চার মেরেছেন ১১টি।

মার্কিনিদের হয়ে এদিন বল হাতে খুব একটা ভালো সময় যায়নি কারোই। ১০ ওভারে ৬৪ রানে ২ উইকেট নিয়েছেন মোকসা চৌধুরি। একটি করে উইকেট পেয়েছেন মাহিকা এবং গীতিকা।

জবাবে সামলা-রুমানাদের দুর্দান্ত বোলিংয়ের সামনে খেই হারায় যুক্তরাষ্ট্র। শুরু থেকে উইকেট হারানো দল শেষ পর্যন্ত স্কোরবোর্ডে জমা করতে পারে ৫২ রান। যুক্তরাষ্ট্রের হয়ে সর্বোচ্চ ১৬ রান করেন টারা নোরিস। অধিনায়ক সিন্ধু ৪৩ বলে করেন ১৫ রান। এছাড়া মার্কিনিদের কেউই ছুঁতে পারেননি দুই অঙ্কের ঘর।

এদিন কৃপণ বোলিং করেছেন সালমা খাতুন। ১০ ওভারে ৫ মেডেন দিয়ে দিয়েছেন মাত্র ১০ রান। ১.০০ ইকোনোমিতে বোলিং করা সালমা তুলে নিয়েছেন দুটি উইকেটও। দুটি করে উইকেট নিয়েছেন ফাহিমা খাতুন ও রুমানা আহমেদও। রুমানা ৭ ওভারে দিয়েছেন মাত্র ১১ রান। একটি উইকেট নিয়েছেন জাহানারা আলম।

‘বি’ গ্রুপে বাংলাদেশের পরের দুই ম্যাচ আগামী ২৫ ও ২৯ নভেম্বর। প্রথমটি থাইল্যান্ড ও শেষ ম্যাচটি হবে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে। এই গ্রুপ থেকে সেরা তিন দল যেতে পারবে পরের রাউন্ডে।

এসবি/এআইআর