মিনায় ‘ফাইভ স্টার’ সেলুনে চুল কাটলেন হাজিরা

  • 15
    Shares

সাহেব-বাজার ডেস্ক : এবারের সীমিত হজে মিনায় হাজিদের চুল কাটতে নিয়োগ দেওয়া হয় ফাইভ স্টার সেলুনের নাপিতদের। পেশাদার নাপিতদের হাতে চুল মুণ্ডাতে পেরে অনেক হাজি ফাইভ স্টার সেলুনের স্বাদ অনুভব করে।

এবারের হজে মিনায় হাজিদের চুল কাটা বা মুণ্ডানোর জন্য মক্কার সেন্ট্রাল এরিয়ায় অবস্থিত বিভিন্ন ফাইভ স্টার হোটেলের পেশাদার নরসুন্দরদের নিয়োগ দেওয়া হয়। নিয়োগ পাওয়া মুহাম্মাদ উসমান বলেন, প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষামূলক পরীক্ষার পর আমরা মিনায় কাজের অনুমোদন পাই। কাজের দক্ষতা পরিপূর্ণভাবে প্রমাণের পর এখানে আমাদের নিয়োগ দেওয়া হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের অত্যাধিক উপস্থিতি এবারের হজের চিত্র একদম বদলে দেয়। বিভিন্ন কর্মকর্তারা প্রতিদিন বার বার এসে সেলুনের কাজের তদারকি করেন।

এবার মিনায় পাঁচটি সেলুন ছিল। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মুহাম্মাদ উসমানসহ অন্যদের নিয়োগের পর করোনা ভাইরাসরোধে তাঁদের সুরক্ষামূলক পোশাক পরিধান করতে হয়। পোশাকের কারণে প্রথম দিকে তাদের পেশা চেনা না গেলেও সেলুনের প্রবেশের পর তাদের আসল পরিচয় স্পষ্ট হয়।

সেলুনের নাপিত ও চুল কাটতে আসা হাজিদের মুখে মাস্ক পরে থাকতে দেখা যায়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মতে যথেষ্ট ফাঁক রাখা হয় সেলুনের দুই চেয়ারের মধ্যখানে। প্রত্যেক হাজির চুল কাটার পর পুরো সেলুন পরিষ্কার করা হয়।

হজের সময় মিনায় অত্যাধিক সুরক্ষা ও নিরাপত্তা দেখে হাজিদের মধ্যে বিরাজ করে ব্যাপক উচ্ছ্বাস ও আনন্দ। মুহাম্মাদ উসমান মিনাতে সকাল ৮টা থেকে বিকাল পাঁচ টা পর্যন্ত কাজ করেন। এ সময়ে সাত বার সতর্কতামূলক পরিদর্শনে আসেন হাজিদের নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষায় নিয়োজিত কর্মকর্তা। সূত্র : সৌদি গেজেট

এসবি/এআইআর


  • 15
    Shares