মালয়েশিয়ায় ‘ক্ষমতা গ্রহণের’ প্রস্তুতি নিচ্ছেন আনোয়ার ইব্রাহিম

  • 1
    Share

সাহেব-বাজার ডেস্ক : পার্লামেন্টের উল্লেখযোগ্য সংখ্যক এমপির সমর্থন পেয়ে সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছেন মালয়েশিয়ার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। আলজাজিরার খবর।

বুধবার এক সংবাদ সম্মেলনে স্ত্রীকে পাশে নিয়ে আনোয়ার বলেন, ‘আমার প্রতি এমপিদের সমর্থনের মানে তারা প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রাখতে পারছেন না। আস্থাহীন প্রধানমন্ত্রী জনগণের ম্যান্ডেট পূরণ করতে পারে না।’

বর্তমান প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বে অসন্তুষ্ট এমপিরা তাকে সরকার গঠনের জন্য আহ্বান করেছেন বলে তিনি দাবি করেন।

তবে সাংবাদিকদের সামনে এসব এমপিদের নাম প্রকাশ করেননি আনোয়ার। শিগগিরই তিনি বিষয়টি নিয়ে রাজার সঙ্গে আলোচনায় বসবেন বলেও জানান। রাজা সুলতান আব্দুল্লাহ বর্তমানে কুয়ালালামপুরের জাতীয় হার্ট হাসপাতালে চিকিৎসাধীন।

ক্ষমতাসীন রাজনৈতিক জোট পাকাতান হারাপানে অনৈক্য দেখা দিলে চলতি বছরের মার্চে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন ৯৫ বছর বয়সী মাহাথির মোহাম্মদ।

চরম নাটকীয়তার একপর্যায়ে ক্ষমতায় চলে আসেন দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন।

মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, আনোয়ার ইব্রাহিমকে আমানাহ ও ইসলামিক পার্টির মতো দলগুলো সমর্থন দিলেও মাহাথিরের নতুন পার্টি সমর্থন দেয়নি।

মালয়েশিয়ার রাজনীতিতে এখনো মাহাথির মোহাম্মদ বেশ গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তিনি যে জোটের দিকে ঝুঁকবেন, ভোটের পাল্লা সেদিকেই ভারী হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) জ্যেষ্ঠ নেতারা অবশ্য আনোয়ারের বক্তব্যকে মিথ্যা ও বিভ্রান্তিকর বলে দাবি করেছেন।

ইউএমএনও নেতা ও বর্তমান সরকারের আন্তর্জাতিক বাণিজ্য ও শ্রমমন্ত্রী মোহাম্মদ আজিম আলি এক টুইটবার্তায় আনোয়ারের দাবি প্রসঙ্গে বলেন, ‘অযোগ্য মিথ্যাবাদী ও রাজনৈতিক সাইকোপ্যাথ।’

এসবি/এআইআর


  • 1
    Share