মামলায় স্বাক্ষী দিতে না আসায় পুলিশকে ১০০ টাকা জরিমানা



নিজস্ব প্রতিবেদক: মামলায় সাক্ষী দিতে না আসায় এনামুল হক নামের পুলিশের এক উপ-পরিদর্শককে (এসআই) ১০০ টাকা জরিমানা করেছেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার দুপুরে রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ আদেশ দেন।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) ইসমত আরা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, নওগাঁয় ২০১৯ সালের এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের একটি মামলায় সাক্ষ্য দেওয়ার দিন ছিল বৃহস্পতিবার। রাষ্ট্রপক্ষ মামলার তদন্তকারী কর্মকর্তা খায়রুল ইসলামের হাজিরা দাখিল করেন। তবে, মামলার ইনফরমেন্ট (প্রথম অভিযোগপত্র প্রস্তুতকারী) এসআই এনামুল হক আদালতে সাক্ষ্য দিতে আসেননি। এর আগেও তিনি সাক্ষ্য দেওয়ার দিন অনুপস্থিত ছিলেন।

ইসমত আরা বলেন, সরকারি কর্মকর্তা হিসেবে আদালতে সাক্ষ্য দেওয়া সাক্ষীর আইনগত দায়িত্ব। সাক্ষ্য দিতে আদালতের সমন বা প্রসেসকে ইচ্ছাপূর্বক অবহেলা বা প্রত্যাখ্যান ফৌজদারি কার্যবিধির ৪৮৫ (এ) ধারামতে শান্তিযোগ্য অপরাধ। কেননা সাক্ষী না এলে মামলা নিষ্পত্তিতে বিলম্ব হয়, বিচারপ্রার্থীদের হয়রানি বাড়ে। এজন্য এনামুল হককে দোষী সাব্যস্ত করে ১০০ টাকা জরিমানা করেছেন আদালত।

এসআই এনামুল হক বর্তমানে দিনাজপুরে কর্মরত বলে জানা গেছে।

এসবি/আরআর/এমই