মাধ্যমিকের চেয়ে প্রাথমিকে উপস্থিতি বেশি


সাহেব-বাজার ডেস্ক : করোনায় বন্ধ থাকার পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দ্বিতীয় দিন গেছে আজ (সোমবার)। এদিন স্কুল ও কলেজে প্রথম দিনের তুলনায় শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে বলে জানিয়েছে শিক্ষা অধিদপ্তর।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে তথ্য মতে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দ্বিতীয় দিনে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে ৭০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিলো। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্য মতে, প্রাথমিকে ৭৩ দশমিক ৩১ শতাংশ শিক্ষার্থীর উপস্থিত হয়েছে।

সোমবার দুই অধিদপ্তর থেকে পাওয়া তথ্য মতে, দেশের সব স্কুল-কলেজ থেকে প্রতিদিনের শিক্ষার্থী-শিক্ষক উপস্থিতিসহ যাবতীয় তথ্য ছক আকারে দিতে বলা হলেও প্রথম দিন ১৪ হাজার ৮১৫টি প্রতিষ্ঠান থেকে তথ্য পাঠানো হয়। তবে দ্বিতীয়দিন তা বেড়ে ১৮ হাজার ৪০৮ এ দাঁড়ায়।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দ্বিতীয় দিনে ঢাকা মহানগরে শিক্ষার্থী উপস্থিতির হার ৮০ শতাংশের ওপরে আর জেলা পর্যায়ে এ হার ৭০ শতাংশ। তবে গতকাল ঢাকায় উপস্থিতি ৮০ শতাংশ থাকলেও জেলা পর্যায়ে ৫০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। সে হিসেবে আজ জেলায়ও শিক্ষার্থী উপস্থিতি বেড়েছে। আগামীকাল (মঙ্গলবার) উপস্থিতির সংখ্যা বাড়বে ধারণা অধিদপ্তরের কর্মকর্তাদের।

প্রাথমিক বিদ্যালয়ে উপস্থিতর মধ্যে ঢাকা বিভাগে ৭০ দশমিক ২৭ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ৬৪ দশমিক ৫১ শতাংশ, চট্টগ্রামে ৭১ দশমিক ৩৫ শতাংশ, খুলনায় ৮১ দশমিক ৪৬ শতাংশ, সিলেটে ৬৮ দশমিক ৩৯ শতাংশ, বরিশালে ৭৬ দশমিক ২৯ শতাংশ, রাজশাহীতে ৭৬ দশমিক ৫৩ শতাংশ ও রংপুর বিভাগে ৭৬ দশমিক ১১ শতাংশ শিক্ষার্থী উপস্থিত হয়।

এসবি/এআইআর