ভারত থেকে পেঁয়াজ আসছে না


সাহেব-বাজার ডেস্ক : দেশের তিনটি প্রধান স্থলবন্দর দিয়ে সোমবার ভারত থেকে পেঁয়াজ বন্ধ ছিল বলে খবর পাওয়া গেছে। তবে এ বিষয়ে কেউ আনুষ্ঠানিকভাবে কোনো কারণ বলতে পারছেন না।

ভারত থেকে মূলত সাতক্ষীরার ভোমরা, দিনাজপুরের হিলি ও যশোরের বেনাপোল দিয়ে বেশি পেঁয়াজ আমদানি হয়।

ভারত সরকার রপ্তানি বন্ধের আনুষ্ঠানিক কোনো নির্দেশনা জারি করেনি বলে বাংলাদেশের কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন। এ ছাড়া এ ধরনের নির্দেশনা ভারতীয় সংশ্লিষ্ট সংস্থার দপ্তরের ওয়েবসাইটে পাওয়া যায়নি। সাধারণত আনুষ্ঠানিকভাবে রপ্তানি বন্ধ করা হলে এ সংক্রান্ত নির্দেশনা ওয়েবসাইটে দেওয়া হয়।

তবে ভোমরা স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট সমিতির সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বলেন, রপ্তানির ন্যূনতম মূল্য বাড়ানোর জন্য রপ্তানিকারকেরা আপাতত পেঁয়াজ রপ্তানি বন্ধ রেখেছেন বলে শুনেছি।

বিকেলে বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার কল্যাণ মিত্র চাকমা বলেন, সকালে এক ট্রাক পেঁয়াজ আমদানি হয়েছিল। তারপর আর আসেনি। ভারতের রপ্তানি বন্ধের কোনো নির্দেশনার খবর তিনি জানেন না।

ভোমরা কাস্টম হাউসের সহকারী কমিশনার পারভেজ আমান বলেন, পেঁয়াজ আমদানি কেন হচ্ছে না, তা কেউ তাঁকে কিছু বলেনি।

বাংলাদেশে যতটুকু পেঁয়াজ আমদানি হয়, তার সিংহভাগ আসে ভারত থেকে। ভারতে দুই সপ্তাহ আগে দাম বাড়তে থাকে। সঙ্গে বাংলাদেশেও পেঁয়াজের দাম বেড়ে যায়।

ঢাকার বাজারে এখন প্রতি কেজি দেশি পেঁয়াজ জাত ও আকারভেদে ৬০ থেকে ৭০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সূত্র: ইউএনবি।

এসবি/এআইআর