বৃষ্টি থামছে না সোমবারের আগে


সাহেব-বাজার ডেস্ক : দেশের বেশ কয়েকটি জেলায় নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। বন্যার পানিতে ডুবে আছে সিলেট বিভাগের প্রায় ৮০ ভাগ অঞ্চল। লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারীতেও তলিয়ে গেছে নিম্নাঞ্চল।

আগামী ২৪ ঘণ্টায় তিস্তার পানি বিপৎসীমার কাছাকাছি বা ওপরে থাকতে পারে। শুক্রবার বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এসব তথ্য জানানো হয়েছে। একই সঙ্গে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও কুড়িগ্রাম জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সারা দেশের আট বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলায় দুই হাজার ২৮৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আগামী সোমবার পর্যন্ত বৃষ্টিপাতের এই ধারা অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানায়।

সারা দেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এ ছাড়া সোমবার পর্যন্ত বৃষ্টিপাতের ধারা অব্যাহত থাকতে পারে। এরপর বৃষ্টিপাত কমতে পারে।

এদিকে, বৃষ্টিপাত বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রাও কমেছে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল নেত্রকোনা ও সীতাকুণ্ডে ২৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সন্দ্বীপে, ২৬১ মিলিমিটার।

 

এসবি/এমই