বৃষ্টিপাতের সম্ভাবনা, বাড়তে পারে শীত

  • 27
    Shares

সাহেব-বাজার ডেস্ক : উত্তরের হিমেল হাওয়ায় জেঁকে বসেছে শীত। এর মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে দুই দিনের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

জানুয়ারির প্রথম সপ্তাহে জাঁকিয়ে নামতে পারে শীত। আগামীকাল বুধবার উত্তরাঞ্চলসহ দেশের কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টি হতে পারে রাজধানীতেও।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আকাশে মেঘের কারণেই শীত কমেছে। দিনের তাপমাত্রা বেড়েছে। কারণ, কোথাও মেঘ আর জলীয় বাষ্প বেশি থাকলে শীতের ঠান্ডা বাতাস প্রবাহিত হতে পারে না। ভারতের হিমালয়ের পাদদেশ থেকে ভেসে আসা ওই মেঘ আরও দুই-তিন দিন থাকতে পারে। ফলে উত্তরাঞ্চল ছাড়া দেশের অন্যত্র তেমন শীত থাকবে না। জানুয়ারির এক থেকে তিন তারিখের মধ্যে উত্তরাঞ্চলে আবারও শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মঙ্গলবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্য রাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে তিন দিনের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া তাপমাত্রা কমতে পারে।

গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর দিনের তাপমাত্রা কিছুটা বেড়ে ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার সকাল থেকে ঢাকায় উত্তর অথবা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৯ শতাংশ।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২০ মিনিটে এবং আগামীকাল বুধবার (২৮ ডিসেম্বর) সূর্যোদয় ভোর ৬ টা ৪০ মিনিটে।

 

এসবি/এমই


  • 27
    Shares