বিশ্বের শীর্ষ পাঁচ ধনী

  • 1
    Share

সাহেব-বাজার ডেস্ক : বিশ্বের সেরা ধনী ব্যক্তিদের তালিকায় প্রায়ই পরিবর্তন আসে। ফোর্বস সর্বশেষ চলতি মাসে বিশ্বের শীর্ষ দশ ধনীর তালিকা প্রকাশ করেছে। সেখানে সবার ওপরে নাম রয়েছে ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। বিশ্বের শীর্ষ পাঁচ ধনী নিয়েই এই প্রতিবেদন।

১. জেফ বেজোস:

বিশ্বের সবচেয়ে ধনী লোক কে? এ প্রশ্ন করা হলে কিছুদিন আগেও উত্তর হতো মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।কিন্তু এখন তা নয়। বিশ্বের শীর্ষ ধনী এখন অনলাইনে কেনাবেচার বৈশ্বিক প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও সিইও জেফ বেজোস। তার নেতৃত্বে অ্যামাজন ডট কম প্রতিষ্ঠিত হয়। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৮১.৬ বিলিয়ন। জেফ বেজোস ১৯৬৪ সালে মেক্সিকোতে জন্মগ্রহন করেন। পুরো নাম জেফরি প্রেস্টন জেফ বেজোস।

২. ইলন মাস্ক:

বিশ্বের দ্বিতীয় ধনী হিসাবে পরিচিত ইলন মাস্ক একজন দক্ষিণ আফ্রিকান প্রকৌশলী ও প্রযুক্তি উদ্যোক্তা। বিশ্বখ্যাত টেসলা মোটর গাড়ি প্রস্ততকারক প্রতিষ্ঠানটির সহ উদ্যোক্তা, প্রধান নির্বাহী ও পণ্য পরিকল্পনাকারী তিনি। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৬৩.৭ বিলিয়ন। এই বিলিয়িনয়র ব্যবসায়ীকে নিউইয়র্ক টাইমস ‘ধাতব স্যুটবিহীন আয়রনম্যান’ বলে ঘোষণা করেছেন। আজকের বিশ্ববিখ্যাত পে-পাল, স্পেস এক্স, টেসলা তারই অবদান।

৩. বার্নাড আর্নল্ট:

বিশ্বের তৃতীয় ধনী হিসাবে পরিচিত এবং ফ্যাশন শিল্পে ধনীব্যক্তিদের মধ্যে একজন বার্নাড আর্নল্ট। তিনি পৃথিবীর সবচেয়ে বড় লাক্সারি পণ্যের গ্রুপ অব কোম্পানি এলভিএমএইচ এর সিইও এবং চেয়ারম্যান। এছাড়াও ফ্রান্সের বৃহত্তম সুপার মার্কেটের ১০% তার মালিকানাধীন। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৫৬.৮ বিলিয়ন।

বার্নাড আর্নল্ট একজন শিল্প সংগ্রাহকও। তিনি পিকাসো, হেনরি মুরের মতো বিখ্যাত সব শিল্পীর চিত্র সংগ্রহ করেছেন। প্রতিবছর তিনি আন্তর্জাতিক ‘ইয়ং ফ্যাশন ডিজাইন’ এর আয়োজন করেন। বার্নাড আর্নল্টকে ওমেন’স অয়ার এর মতে বলা হয় ‘পপ অফ ফ্যাশন’।

৪. বিল গেটস:

বিশ্বের চতুর্থ ধনী আমেরিকান ব্যবসায়ী, সফটওয়্যার বিকাশকারী, বিনিয়োগকারী, লেখক এবং সমাজসেবী বিল গেটস। তার পুরো নাম উইলিয়াম হেনরি গেটস। আমেরিকার ওয়াশিংটনের সিয়াটলে ১৯৫৫ সালে জন্মগ্রহণ করেন তিনি।

বিল গেটস ছিলেন ১৯৭০ ও ১৯৮০ এর দশকের মাইক্রোকম্পিউটার বিপ্লবের অন্যতম সেরা উদ্যোক্তা। তার পড়াশোনার জীবনে বেশির ভাগ সময় কাটাতেন কলেজের কম্পিউটার ল্যাবে। ঘনিষ্ঠ বন্ধু পল এলেনকে সাথে নিয়ে তৈরি করেন এম.আই.টি.এস ‘৪৪০০’ যা ইন্টেল ‘৮০৮০’ সিপিইউতে ব্যবহার উপযোগী। এই আবিষ্কারের পরে বিল গেটস সফটওয়ার কোম্পানি প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন এবং তা বাস্তবায়ন করেন। বর্তমান সময়ে তার সম্পদের পরিমাণ প্রায় ১২৪.২ বিলিয়ন।

৫. ওয়ারেন বাফেট:

বর্তমান সময়ের পঞ্চম ধনী হিসাবে খ্যাত ওয়ারেন এডওয়ার্ড বাফেট একজন মার্কিন ব্যবসায়ী, বিনিয়োগকারী এবং জনহিতৈষী ব্যক্তি। ক্ষতির মুখে পড়ে বন্ধ হতে যাওয়া বার্কশায়ার হ্যাথওয়ে কিনে নিয়ে পৃথিবীর সেরা কোম্পানির একটি বানিয়েছেন তিনি। ওয়ারেন বাফেটের কোম্পানির শেয়ার প্রতি সর্বোচ্চ মূল্য ওঠে। প্রতিটি ‘এ’ ক্লাস- শেয়ারের মূল্য ৩ লাখ ডলারেরও বেশি। বর্তমান সময়ে তার সম্পদের পরিমাণ প্রায় ৯৫.৫ বিলিয়ন। কোকাকোলা, ব্যাংক অব আমেরিকা, এ্যাপল, আইবিএমসহ বহু কোম্পানির শেয়ার রয়েছে বাফেটের।

 

এসবি/এমই


  • 1
    Share