বহুমাত্রিক মানুষ ছিলেন হাসান আজিজুল হক: রাবি উপাচার্য


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেছেন, ‘হাসান আজিজুল হক একজন বহুমাত্রিক মানুষ। তিনি শুধু শিক্ষক বা দার্শনিক বা নাট্যকর ছিলেন না তার থেকে বড় তিনি একজন মানবিক মানুষ ছিলেন। তিনি অন্যায়ের বিরুদ্ধে ছিলেন সবসময় সোচ্চার। আমরা যখন হতাশায় ভোগী তারা আমাদের আলো দেয়, যখন অন্ধকার আমাদের গ্রাস করে তখন তিনি আমাদের প্রেরণার উৎস ছিলেন। কাজেই তার চলে যাওয়া আমাদের শুধু বেদনা ভারাক্রান্তই করে না আমাদের বিষন্নতা বাড়ায়।’

বৃহস্পতিবার সন্ধ্যায় উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে অনুষ্ঠিত এ সভার আয়োজন করে ‘বাংলাদেশ চর্চা পাঠচক্র’।

উপাচার্য আরও বলেন, তিনি আমাদের মাঝে বেঁচে থাকবেন কর্মের মাধ্যমে। স্যারের যে আদর্শ নীতি-নৈতিকতা রেখে গেছেন তা নিয়ে আমাদের এগিয়ে যাওয়ার সাহস এবং সমর্থ থাকতে হবে।

স্মরণসভায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎ কুমার সাহা বলেন, ‘হাসানের শূন্যতা অপূরণীয়। এই শোক আমার চিরদিন থাকবে।’

অনুষ্ঠানের শুরুতে হাসান আজিজুল হকের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন, রবীন্দ্র সঙ্গীত পরিবেশন, তাঁর কথাসাহিত্য থেকে পাঠ ও কবিতা থেকে আবৃত্তি করা হয়। তাঁর সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন ফোকলোর বিভাগের অধ্যাপক মোবাররা সিদ্দীকা।

অনুষ্ঠানে বাংলাদেশ চর্চা পাঠচক্রের সাধারণ সম্পাদক ও গণযোগাযোগ ও সাংবাদিকতার বিভাগের অধ্যাপক সাজ্জাদ বকুলের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার, দর্শন বিভাগের অধ্যাপক এসএম আবু বকর সিদ্দিক, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক, বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক কবি জুলফিকার মতিন প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি অধ্যাপক স্বরোচিষ সরকার।