বর্ষার এ সময় সু্স্থ থাকতে করণীয়

  • 2
    Shares

সাহেব-বাজার ডেস্ক : শুরু হয়েছে বর্ষাকাল। গ্রীষ্মের প্রখর দাবদাহের পর আসে বর্ষা। গুমোট গরমের পর এই স্বাদবদল অবশ্যই আরামদায়ক।

ঠাণ্ডা আবহাওয়ায় ফোঁটা ফোঁটা বৃষ্টি মন জুড়িয়ে দেয়। তবে এ সময় আবহাওয়ার পরিবর্তনের কারণে শরীরে অনেক ধরনের অসুখ দেখা দিতে পারে।

চিকিৎসকদের মতে, এ ঋতুতে ব্যাকটেরিয়া খুব সক্রিয় হয়ে ওঠে। খাদ্য ও পানির দূষণের ফলে খুব অল্পসময়ের মধ্যে বিভিন্ন রোগে সংক্রমিত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

কলেরা, টাইফয়েড, ম্যালেরিয়া এবং ডেঙ্গুর মতো ভয়াবহ পানিবাহিত রোগের প্রকোপ বাড়ে। তাই এই সময়ে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি শরীরের নিতে হবে বাড়তি যত্ন।

আসুন জেনে নিই এ সময় সুস্থ থাকতে যা করবেন-

১. বর্ষায় জীবাণু শরীরে দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। তাই মেনে চলুন ব্যক্তিগত স্বাস্থ্যবিধি। খাবার আগে ভালোভাবে সাবান দিয়ে হাত ধোয়া, বাইরে থেকে ঘরে ফেরার পর হাত, মুখ, পা পরিষ্কার রাখা, বিশুদ্ধ পানীয় পান করা এবং বাড়ির তৈরি খাবার খাওয়া।

২. বাড়ির চারপাশ পরিষ্কার রাখুন। বাড়ির চারপাশ জীবাণুমুক্ত করার জন্য ইনসেক্ট কিলার স্প্রে ছড়ান।

৩. পর্যাপ্ত পানি পান করুন। পানি শরীরে থাকা ক্ষতিকারক উপাদান বের করে দিতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে।

৪. এ সময় হারবাল টি পান করুন। আদা, গোলমরিচ, মধু, পুদিনা, তুলসী যুক্ত চা খেতে পারেন। এসব প্রাকৃতিক উপাদানে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে, যা শরীরকে সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

৫. বর্ষার সময় সর্দি, জ্বর এড়াতে প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান। কারণ ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে জ্বর, সর্দি-কাশি ও বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করে।

৬. কাটা ফল ও ফুটপাতে বিক্রি হওয়া খাবার খাবেন না।

এসব খোলা খাবারে ব্যাকটেরিয়া থাকতে পারে, যা ডায়রিয়া, কলেরা ও টাইফয়েডের মতো রোগ সৃষ্টি করে।

৭. সুস্থ থাকতে প্রতিদিন ব্যায়াম করুন। বৃষ্টির কারণে যদি আপনি বাইরে বের হতে না পারেন, তবে বাড়িতেই স্কোয়াট, পুশ-আপস্ ও ভিন্ন ধরনের ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ এবং যোগব্যায়াম করুন।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

এসবি/জেআর


  • 2
    Shares