বছরজুড়ে রাজশাহীর আলোচিত যত ঘটনা

  • 6
    Shares

নিজস্ব প্রতিবেদক: ইতিহাসের অতল গহ্বরে আজ হারিয়ে যাবে আরও একটি বছর। বিদায় নেবে-২০২১। বছরটিতে কত ঘটনাই না ঘটেছে! তার মধ্যে অর্জন কিংবা হারানোর কিছু ঘটনা রাজশাহীর মানুষের মনে থাকবে বহুদিন। স্মৃতির পাতায় বার বার ফিরে আসবে বছরটি।

বিদায়ী বছরে রাজশাহী হারিয়েছে তিন প্রখ্যাত ব্যক্তিকে। এরমধ্যে ১৫ নভেম্বর রাজশাহীর নিজ বাড়িতে মারা গেছেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। এর আগে ৩১ মার্চ মারা গেছেন রাজশাহীর ভাষা সৈনিক আবুল হোসেন। এ দুই গুণী ব্যক্তিকে হারানোর শোক এখনও কাটিয়ে উঠতে পারেনি রাজশাহী।

আরেক গুণী ব্যক্তি ছিলেন কণ্ঠশিল্পী রেজাউল করিম। জেলার বাঘা উপজেলার দিঘা গ্রামের বাসিন্দা ছিলেন তিনি। পেশায় ভ্যানচালক রেজাউলের গলায় ছিল অসাধারণ সুর। ১৪ আগস্ট পার্শ্ববর্তী লালপুরের এক গ্রামে বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত এ শিল্পীর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। রেজাউলের মৃত্যু এখনও মেনে নিতে পারেননি সাংস্কৃতিককর্মীরা।

হারানোর এসব বেদনার কিছু ভাল খবরও আছে। ২৬ এপ্রিল ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পায় রাজশাহীর রেশম। ঐতিহ্যের রেশম এখন শুধু রাজশাহীর। এ ছাড়া ৬ অক্টোবর প্রকাশিত শিল্প মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অব পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেড মার্ক তাদের নম্বর জার্নালে রাজশাহীর ফজলি আমকেও জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। এ দুই অর্জন রাজশাহীর বড় পাওয়া।

২৬ মার্চ রংপুর থেকে কয়েকটি পরিবার পিকনিক করতে আসছিল রাজশাহী। শহরের অদূরে কাটাখালীতে যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে মূহুর্তেই মাইক্রোবাসটিতে আগুন ধরে যায়। এতে জীবন্ত পুড়ে মরেন ১৭ জন। যাত্রীদের মধ্যে শুধু একজনই বেঁচে ফেরেন। ঘটনাটির ভিডিও ফুটেজ দেখে এখনও আঁতকে ওঠেন মানুষ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একটি ‘লজ্জার’ দিন ৬ মে। দিনটি রাবির তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান। শেষ কর্মদিবসের আগের দিন তিনি মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা অমান্য করে ১৩৮ জনকে ‘গণনিয়োগ’ দিয়ে যান। যদিও নিয়োগপ্রাপ্তরা এখনও যোগ দিতে পারেননি, তবুও নজিরবিহীন এ নিয়োগ রাবি মনে রাখবে সব সময়।

একটু ‘রগচটা’ মানুষ রাজশাহীর আড়ানী পৌরসভার মেয়র মুক্তার আলী। ৬ জুলাই তিনি এলাকার এক শিক্ষককে মারধর করে বসেন। এর জেরে মামলা হলে পুলিশ ওই রাতে তাঁর বাড়িতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ টাকা, অস্ত্র ও মাদকসহ স্ত্রী ও ভাতিজাকে গ্রেপ্তার করে। পরে গ্রেপ্তার হন মেয়রও। সরকার তাঁকে মেয়রের পদ থেকে বরখাস্ত করে। সম্প্রতি মুক্তার আলী কারাগার থেকে বের হন।

নভেম্বরে কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলীর দুটি অডিও রেকর্ড ছড়িয়ে পড়ে সামাজিক মাধ্যমে। এতে বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কটূক্তি এবং সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন সম্পর্কে আপত্তিকর মন্তব্য করতে শোনা যায় তাঁকে। এর প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে আব্বাস। মামলাও হয়। ঢাকা থেকে আব্বাস গ্রেপ্তারও হন। তিনি এখন কারাগারে। আব্বাসকেও সাময়িক বরখাস্ত করেছে সরকার।

১২ সেপ্টেম্বর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসেনের দপ্তরে ঢুকে সচিব ও হিসাব বিভাগের উপপরিচালক বাদশা হোসেনের ওপর চড়াও হন অফিসার্স কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ও উপসচিব ওয়ালিদ হোসেনসহ তার সহযোগীরা। এ ঘটনার ভিডিও ভাইরাল হয়ে যায় সামাজিক মাধ্যমে।

গত ১৬ ডিসেম্বরের আরেক ভিডিও ভাইরাল হলে বহিষ্কার করা হয় রাজশাহীর তাহেরপুর পৌর আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক খন্দকার মো. আবদুর রাজ্জাককে। ভিডিওতে বঙ্গবন্ধুর খুনি ও তাঁর পরিবারের সদস্যদের জান্নাত চাইতে দেখা যায় রাজ্জাককে। মোনাজাতে অংশ নেওয়া দলীয় নেতারা এতে আমিনও বলেন।

১০ নভেম্বর রাজশাহীর তানোরে রাষ্ট্রপতি স্বর্ণপদকপ্রাপ্ত স্বশিক্ষিত কৃষিবিজ্ঞানী নূর মোহাম্মদের ১০ বছরের গবেষণালব্ধ ৬২ জাতের ধানের প্লট তছনছ করে দেন তানোর পৌর যুবলীগের সাধারণ সম্পাদক আবদুল ওহাব। এ নিয়ে থানায় মামলা হয়েছে। ১৬ সেপ্টেম্বর কুষ্টিয়া থেকে রাজশাহী আসা এক ট্রেনেই সন্তানের জন্ম দেন এক প্রসূতি নারী। রাজশাহীর বাঘা ও নাটোরের লালপুরের মাঝামাঝি স্থানে মা হন তিনি। এ ঘটনায় ট্রেনের মধ্যে সেদিন যারা প্রসব কাজে সহযোগিতা করেছিলেন তাদের সবাইকেই আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা দেয় পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ।

বছরের শুরুতেই ১৪ জানুয়ারি মামলা দিতে চাওয়ায় রাজশাহীতে বেধড়ক পিটুনির শিকার হন বিপুল কুমার ভট্টাচার্য নামের এক ট্রাফিক সার্জেন্ট। ২২ জানুয়ারি নিঃসন্তান এক নারী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এক নবজাতককে চুরি করে নিয়ে যান। দুদিন পর পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। উদ্ধার হয় শিশুটি।

গত ২ মার্চ অনুষ্ঠিত বিএনপির বিভাগীয় সমাবেশে সরকার উৎখাতের ঘোষণা দেওয়ার অভিযোগ ওঠে। এ নিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, দলের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাবেক সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল ও দলের আরেক নেতা শফিকুল হক মিলনের বিরুদ্ধে আদালতে রাষ্ট্রদ্রোহ মামলা হয়। দীর্ঘদিন আত্মগোপনে থাকার পর তাঁরা জামিন নেন।

গাছ কেটে পাখি হত্যার অভিযোগে গত ১০ সেপ্টেম্বর রামেক হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে মামলা করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। আবার পাখিদের বাসা ভাড়া হিসেবে আদালতের নির্দেশে ২৫ মে রাজশাহীর বাঘার পাঁচ আমবাগান মালিককে ৩ লাখ ১৩ হাজার টাকা দেয় সরকার।

এ বছরের ৯ জানুয়ারি রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ.) বিমানবন্দরে আছড়ে পড়ে একটি প্রশিক্ষণ বিমান। আবার ১৬ মার্চ তানোরের এক আলুক্ষেতে আছড়ে পড়ে আরেকটি প্রশিক্ষণ বিমান। ১৮ জুন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কামরুল মনির, ৯ মে জেলা আওয়ামী লীগের সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা এবং ২১ এপ্রিল জেলা আওয়ামী লীগের আরেক নেতা ও গোদাগাড়ী পৌরসভার মেয়র মনিরুল ইসলাম বাবু মারা যান।

বছরের শেষভাগে গত ১৯ নভেম্বর আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য হিসেবে জায়গা পান সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। দীর্ঘদিন ধরেই লিটনকে এ পদে দেখার আশায় ছিলেন রাজশাহীবাসী। দু’হাজার একুশেই পূর্ণ হয়েছে সে আশা।

২০২০ সালের ১০ ডিসেম্বর রাজশাহীর চাঞ্চল্যকর শাহেন শাহ হত্যা মামলার রায় ঘোষণার প্রথম দিন ছিল। এরপর ২০২১ সালে সারাবছর রায়ের দিন পিছিয়েছেই। বছরের শেষে গত ৯ ডিসেম্বর রায় হয়েছে। আলোচিত এ মামলায় সব আসামির দণ্ড হয়েছে। এরমধ্যে ৯ জনের ফাঁসি এবং ২২ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বছরের মাঝামাঝিটা রাজশাহীর ভাল যায়নি করোনার ভারতীয় ডেলটা ভ্যারিয়েন্টের আক্রমণে। ১১ জুন থেকে শুরু হয়েছিল আঞ্চলিক লকডাউন। বিধিনিষেধ বাড়ানো হয়েছিল কয়েকদফা। এতে অর্থনীতিতে স্থবিরতা নেমে আসে। এর আগে ৭ ফেব্রুয়ারি থেকেই রাজশাহীতে শুরু হয়েছিল করোনার টিকা প্রয়োগ।

সেদিন মানুষের ভীতি কাটাতে প্রথম টিকা নিয়েছিলেন রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা। রাজশাহীতে এখনও টিকা প্রয়োগের কার্যক্রম চলছে। আগে দুই ডোজ নিয়েছেন এমন ষাটোর্ধ্ব ব্যক্তিদের গত বুধবার থেকে বুস্টার ডোজও দেওয়া হচ্ছে।

এসবি/আরআর/জেআর


  • 6
    Shares