ফটোশপে নতুন ফিচার আনলো এডোবি


সাহেব-বাজার ডেস্ক : ছবি কে আরও সুন্দর ও প্রাণবন্ত করতে অন্যতম জনপ্রিয় সফটওয়্যার হচ্ছে এডোবি ফটোশপ। প্রতিনিয়ত সফটওয়্যারের সব নতুন আর আধুনিক সংযোজনের ব্যবহারের ফলে মিডিয়ায় এর প্রভাব দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এডোবি ফটোশপের মাধ্যমে অতি সুন্দর ও নিখুঁতভাবে ছবির মান বৃদ্ধি করা যায়। একদিকে যেমন এটি বর্তমান মিডিয়া জগতকে করেছে সমৃদ্ধ আবার অন্যদিকে ক্ষতির অংশও কোনভাবে কম নয়। এটি ব্যবহারের মাধ্যমে অনেকেই বুঝতে পারে না কোনটা আসল বা নকল ছবি। এর ফলে সৃষ্টি হয় নানান গুজব। আর এই গুজব রোধে অনেকদিন ধরে কাজ করে যাচ্ছিল এডোবি। এবার তার নিয়ে এসেছে নতুন ফিচার। যার মাধ্যমে আসল এবং নকল এডিটিং করা ছবি বুঝতে পারবে ব্যবহারকারী।

সম্প্রতি ভুল তথ্য ব্যাবহার বেড়ে গেছে বহুগুণ। এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বোঝা যায় না কোনটা আসল বা নকল। এই সমস্যা সমাধানে বহুদিন ধরে কাজ করে চলেছে এডোবি। অবশেষে আজ তারা অফিসিয়ালি ঘোষণা দিল ব্যাটা ভার্সন, যার মাধ্যমে একজন ব্যবহারকারী চাইলে খুব সহজে বের করতে পারবে কোনটা আসল কোনটা নকল।

ইন্টারনেটে ঘুরে বেড়ানো না ছবির সঙ্গে সম্পর্কিত থাকবে এই ছবির সূত্র, অবস্থান লোগোসংক্রান্ত নানা তথ্য। এডোবির সাধারণ পরামর্শক ডানা রাও জানান, আপনার কাছে যদি এমন তথ্য/ছবি থাকে যা আপনি মানুষকে বিশ্বাস করাতে চান তাহলেও মানুষ এই ফিচারটা ব্যবহার করে বুঝতে পারবে আপনার তথ্যটা আসল। সূত্র: সিএনএন।

এসবি/এআইআর