প্রকৃতিতে ফিরে এলো বিলুপ্ত গ্রিন ব্রডবিল পাখি

  • 1
    Share

সাহেব-বাজার ডেস্ক : প্রকৃতি সাজিয়ে রেখেছে সবুজের চাদর দিয়ে। গভীর নীল আকাশ আর চকচকে সবুজ পাতা, অনিন্দ্য সুন্দর প্রকৃতির সমারোহে পাখির বিচরণ আকৃষ্ট করে। প্রকৃতির সেই সবুজ এনে দেয় প্রশান্তি। সবুজ প্রকৃতি বাঁচলে মানুষ বাঁচবে। প্রাণ ভরে শ্বাস নিতে পারবে। রোগ-শোক থেকে মুক্ত থাকবে। পাখির বংশ বিস্তার, জীববৈচিত্র্য ও সবুজ পরিবেশের ভারসাম্য আমাদের সবাইকে বাঁচিয়ে রেখেছে।

কালের সময়ে হারিয়ে যায় প্রকৃতির বিচিত্র সব পশুপাখি। মানুষ সবদিকে দিয়ে সেগুলোকে রক্ষাও করতে পারে না। প্রকৃতির খেয়াল বদলে যেতেও বেশিক্ষণ লাগে না। কয়েক দশক আগেই বিলুপ্ত হয়ে যাওয়া পাখি আবার ফিরে এল প্রকৃতির কোলে! একসময় বনেজঙ্গলে সরব উপস্থিতি ছিল এই পাখিটির। সময়ের সঙ্গে সঙ্গে সংখ্যা কমে। একসময় বিলুপ্তই ঘোষিত হয়। কয়েক দশক ধরে তাকে আর দেখাও যায়নি। অবশেষে বিলুপ্ত সেই পাখির সুরেলা কণ্ঠ আবার ধ্বনিত হল বনে-বনে। আশ্চর্য করে দেওয়া ঘটনাটি ঘটেছে, সিঙ্গাপুরের একটি দ্বীপে। সেখানে দেখা মিলেছে সেটির। ছোট্ট পাখিটির নাম–গ্রিন ব্রডবিল।

গত শতকের চল্লিশের দশকে বোর্নিও, সুমাত্রা, মালয় উপদ্বীপের প্রকৃতিতে অবাধ বিচরণ ছিল এই গ্রিন ব্রডবিলের। টুকটুকে সবুজ, ছোট্ট। অত্যন্ত সুরেলা পাখিটি। গাঢ় সবুজ আর কালো রঙের মিশেলে পাখিটির পালক যে কারও নজর কাড়বে। ঘন কালো দুটো চোখ সবুজের সঙ্গে মিশে অপূর্ব আভিজাত্য এনে দেয় এই পাখির শরীরে।

পাখিটির সংখ্যা চল্লিশের দশকের পর থেকে আশঙ্কাজনকভাবে কমতে শুরু করে। একটা সময়ের পরে অনেক খুঁজেও আর এর দেখা মেলেনি। ফলে সাত দশক আগেই বিলুপ্ত ঘোষণা করা হয় পাখিটিকে। হঠাৎই সিঙ্গাপুরের প্রকৃতিতে ফিরে এল বিলুপ্ত গ্রিন ব্রডবিল। সিঙ্গাপুরের ন্যাশনাল পার্কস বোর্ডের সংরক্ষণবিষয়ক দলের পরিচালক লিম লিয়াং জিম জানান, ২৭ জুন সিঙ্গাপুরের মূল ভূখণ্ডের উত্তর-পূর্বে পুলাউ উবিন দ্বীপে একটি গ্রিন ব্রডবিল দেখা গেছে।

বিলুপ্ত হয়ে যাওয়া পাখিটি নতুন করে শনাক্ত করেছেন জয়েস লে মেসুরিয়ার। তিনি একজন বার্ডওয়াচার। স্থানীয় কয়েকজন পাখি পর্যবেক্ষণকারী বলেছেন, তারা এর আগে কখনও ওই এলাকায় এমন পাখি দেখেননি। ফলে বোঝাই যাচ্ছে, হঠাত্‍ই কোনও ভাবে তাকে ‘আবিষ্কার’ করে ফেলেছেন লিম। লিমই জানাচ্ছেন, বছরসাতেক আগেও একবার হঠাত্‍ই দেখা গিয়েছিল পাখিটিকে।

পাখি বিশেষজ্ঞরা বলছেন, নতুন করে শনাক্ত হওয়া গ্রিন ব্রডবিলটি পুরুষ পাখি। এর গাঢ় সবুজ পালকের উপরে চোখের পাশে কালো ছোপ, ডানায় কালো দাগ। ছবি দেখে তারা বলছেন, এটি পূর্ণাঙ্গ পুরুষ পাখি। মেয়ে গ্রিন ব্রডবিলের ডানায় সচরাচর কালো ছোপ দেখা যায় না। পাখিটি দীর্ঘ পথ পাড়ি দিতে পারে।

 

এসবি/এমই


  • 1
    Share