পৃথিবীর সমস্ত পিঁপড়ার ওজন সব মানুষের সমান!

  • 3
    Shares

সাহেব-বাজার ডেস্ক : সারাবিশ্বে প্রায় ১২ হাজার প্রজাতির পিঁপড়া আছে। জানলে অবাক হবেন, পিঁপড়ার কোন কান নেই। তারা তাদের শরীরের ওজনের থেকেও প্রায় ২০ গুন বেশি ওজন বহন করতে সক্ষম। পোকামাকড়ের মধ্যে সবচেয়ে বড় মস্তিস্কের অধিকারী পিঁপড়া।

পিঁপড়া মানুষের আয়তনের থেকে কয়েক লক্ষ গুণ ছোট একটা প্রাণী। মানুষের পায়ের তলায় পড়ে আকছার প্রাণ যায় তার।

পিঁপড়া ছোট হলেও এতটা তাচ্ছিল্য করার প্রাণী কিন্তু মোটেও নয় তারা। কেননা বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর সমস্ত পিঁপড়েরা জোট বাঁধলে তাদের যা ওজন হয়, তা নাকি পৃথিবীর সমস্ত মানুষের ওজনের সমান হবে।

পিঁপড়ারা দল বেঁধে থাকতেই ভালোবাসে। খাবার সংগ্রহের সময় তাদের এই জোট বাঁধা কাজকর্মের ক্ষমতা কতখানি তা দেখা যায়। পৃথিবীতে যে কত সংখ্যক আর কত প্রকারের পিঁপড়ে আছে তার ইয়ত্তা নেই। আর সেই সব পিঁপড়াকে যদি এক জায়গায় করে দাঁড়িপাল্লার একদিকে বসানো যায়, অন্যদিকে যদি রাখা যায় সব মানুষকে, তাহলে নাকি সেই ওজন সমান সমান হবে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই পৃথিবীর সমস্ত পিঁপড়ার ওজন নাকি পৃথিবীর সব মানুষের একত্রিত ওজনের সমান। এক্কেবারে ঠিকই শুনেছেন। বিশ্বাস না-হলেও এটাই সত্যি। অন্তত গবেষকদের তো এমনটাই দাবি।

১৯৯০-এর দশকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এডওয়ার্ড ও-উইলসন এবং বার্ট হোয়েলডবলার নামে এক জার্মান বায়োলজিস্ট তাদের লেখা বইতে এমনই একখানা দাবি করে বসেন। তাদের সেই বইটির নাম ‘জার্নি টু দ্য অ্যান্টস’। তারও বেশ কিছু বছর আগে পৃথিবীতে পিঁপড়ার সংখ্যা নিয়ে সমীক্ষা চালাচ্ছিলেন সি বি উইলিয়ামস নামে এক এন্টোমোলজিস্ট।

এন্টোমোলজিস্ট অর্থাৎ কীটপতঙ্গ নিয়ে গবেষণা করেন যারা। তো এই সি বি উইলিয়ামস জানিয়েছিলেন, সেই সময় পৃথিবীতে পিঁপড়ার সংখ্যা ছিল একশো লক্ষ কোটিরও একশো গুণ। মানে বলাই যেতে পারে অগুনতি। শুধু গুনতিতেই থামেননি গবেষক, ওজনও করেছেন পিঁপড়াদের। উঁহু সেই কাজটা মোটেই সহজ নয়। ওজন মাপার যন্ত্রে বসালেই তো সুড়সুড় করে পালিয়ে যাচ্ছে পিঁপড়ারা। ওজন দেখার সময়টুকুও দিচ্ছে না। বোতলে ভরে, নানা কসরত করে শেষমেশ মিলেছিল তাদের ওজন।

এক একটি পিঁপড়ার ওজন মাত্র এক থেকে পাঁচ মিলিগ্রাম। তবে বড় আকারের পিঁপড়াও রয়েছে। তাদের ওজন আরও খানিকটা বেশি। এদিকে, মানুষের ওজন ধরা যাক গড়ে ৬২ কেজি। সেই সময়কার পিঁপড়া আর মানুষের মোট সংখ্যার হিসেব কষে দেখা গেল মাথা ঘুরে যাওয়ার জোগাড়। পৃথিবীর সমস্ত পিঁপড়াকে একসঙ্গে ওজন করা হলে সংখ্যাটা যা দাঁড়াবে, তা নাকি পৃথিবীর সমস্ত মানুষের ওজনের সমান।

এসবি/এআইআর


  • 3
    Shares