পাটকল নিয়ে আরও জোরালো কর্মসূচিতে যাবে ওয়ার্কার্স পার্টি

  • 66
    Shares

নিজস্ব প্রতিবেদক : সম্প্রতি রাষ্ট্রায়ত্ব ২৫টি পাটকল বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। এতে দিশেহারা হাজারো শ্রমিক ও তাদের পরিবার। সরকারের এমন সিন্ধান্তের বিরুদ্ধে শুরু থেকেই বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিবাদ জানিয়ে আসছে বাংলাদেশের ওয়ার্কার্স পাটি। আগামীতে পাটকলসহ বিভিন্ন কল-কারখানা চালুর দাবি নিয়ে এই কর্মসূচিগুলো আরও জোরালো করার ঘোষণা দিয়েছে দলটির রাজশাহী মহানগর কমিটি।

বুধবার সন্ধ্যায় শহরের সাহেব বাজার জিরোপয়েন্টের দলীয় কার্যালয়ে দলের রাজশাহী মহানগর কমিটির এক সভায় এই ঘোষণা দেন ওয়ার্কার্স পার্টির নেতারা। সভায় সভাপতিত্ব করেন মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য সিরাজুর রহমান খান।

সভায় মহানগর কমিটির নেতৃবৃন্দ বলেন, রাষ্ট্রায়ত্ব ২৫টি পাটকল বন্ধ হয়ে যাওয়ায় ২৫ হাজারেরও অধিক স্থায়ী শ্রমিক তাদের কাজ হারিয়েছেন। পাটকলে লোকসানের যে অজুহাত দেখানো হচ্ছে তার দায় শ্রমিকদের নয়, দুর্নীতিগ্রস্থ ব্যবস্থাপনার। তাদের দায় আড়াল করে সব দোষ চাপিয়ে দেয়া হচ্ছে গরীব শ্রমিকদের ওপর। পাটকলের সঙ্গে যুক্ত এসব শ্রমিকের বাড়িতে এখন কান্নার রোল চলছে। আগামীতে এসব শ্রমিকদের কি হবে? এর সমাধান নিয়ে সরকারের পক্ষে স্পষ্ট কিছুই বলা হচ্ছে না।

তারা বলেন, মহান স্বাধীনতা সংগ্রামে এদেশের কৃষক-শ্রমিকের অবদান আমাদের ভুলে গেলে চলবে না। নির্বাচনের সময় পাটকে লাভনজক শিল্পে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে এখন সেই পাটকেই ধ্বংস করার সিদ্ধান্ত কেন-তা আমরা বুঝি না। দেশীয় ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটপণ্যের চাহিদা যখন বাড়ছে, ঠিক তখনই এমন সিদ্ধান্ত কোন পরিকল্পনার ভিত্তিতে গ্রহণ করা হলো; তা মানুষের কাছে পরিষ্কারভাবে উপস্থাপন করতে হবে।

পাটকল বন্ধের ঘোর বিরোধীতা করে মহানগর কমিটির নেতৃবৃন্দ বলেন, রাষ্ট্রায়ত্ব পাটকল, চিনিকল বন্ধ নয় বরং এটি সরকারি খাতে আধুনিকায়ন করে লাভের স্থানে নিয়ে যেতে হবে। ওয়ার্কার্স পার্টি কয়েক মাস ধরে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই দাবি জানিয়ে আসছে। যৌক্তিকভাবে দাবিগুলো জানানোর পরও সংশ্লিষ্টদের এনিয়ে কোন মাথা ব্যথা নেই।

তারা বলেন, বিব্রতকর এমন পরিস্থিতিতে রাজশাহীর বিভিন্ন স্তরে থাকা শ্রমিকদের ঐক্যবদ্ধ করে আমাদের কর্মসূচি আরও শক্তিশালী করতে চাই। দেশের দুর্নীতিবাজদের আগলে রেখে শ্রমিকদের মেরে ফেলার অপচেষ্টা ওয়ার্কার্স পার্টি সমর্থন করবে না। শ্রমিকদের প্রশ্নে আমরা কখনও আপোস করিনি, করতেও চাই না। এসময় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল না করলে বৃৃহত্তর শ্রমিক আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান মহানগর কমিটির নেতৃবৃন্দ।

ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সদস্য ও মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবুর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাড. এন্তাজুল হক বাবু, সাদরুল ইসলাম, আব্দুল মতিন, মনিরুদ্দীন পান্না, নাজমুল করিম অপু, মনিরুজ্জামান মনির, মহানগর সদস্য মতিউর রহমান মতি প্রমুখ।

এসবি/জেআর/এআইআর


  • 66
    Shares