পাকিস্তানের পাঞ্জাবে বাড়ছে ধর্ষণ


সাহেব-বাজার ডেস্ক : ধর্ষণের ঘটনা মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ায় ‘জরুরি অবস্থা’ ঘোষণা করেছে পাকিস্তানের পাঞ্জাবের রাজ্য প্রশাসন। সম্প্রতি পঞ্জাব প্রদেশে নারী ও শিশুদের ওপর অত্যাচার হার বেড়ে চলছে।

স্থানীয় সংবামাধ্যম জানিয়েছে, পরিস্থিতি মোকাবিলা করতে পাঞ্জাব প্রশাসন জরুরি অবস্থা ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যে ধর্ষণ মোকাবিলা করতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে পাঞ্জাব প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

পাকিস্তানে পাঞ্জাব প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আত্তা তারার সংবাদমাধ্যমকে জানান, প্রশাসন ধর্ষণ মোকাবিলা করতে ‘জরুরি অবস্থার’ সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, ‘দেশের নারী ও শিশুদের ওপর অত্যাচার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। প্রদেশে নিরাপত্তাহীনতায় ভুগছেন শিশু ও নারীরা। এটা সরকারের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।’

তিনি আরও জানিয়েছে, প্রায় প্রতিদিন পাঞ্জাবে চার থেকে পাঁচটা ধর্ষণের অভিযোগ জমা পড়ছে। তাই সরকার এর বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা নিচ্ছে।

এই পরিস্থিতি মোকাবেলায়, জরুরি অবস্থা জারির ঘোষণাও দেন তিনি।’ পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দাবি, অভিযুক্ত অনেককেই গ্রেপ্তার করা হয়েছে।

পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় ধর্ষণ বিরোধী প্রচার শুরু হয়েছে প্রশাসনের উদ্যোগে। স্কুলে যৌন হয়রানি রুখতে প্রশাসনের পক্ষ থেকে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। সূত্র: খালিজ টাইমস

এসবি/এআইআর