নাটোরে মেছো বাঘের তিনটি বাচ্চা উদ্ধার

  • 7
    Shares

 

নাটোর প্রতিনিধি : নাটোরের সিংড়া থেকে বিপন্ন প্রজাতির তিনটি মেছো বাঘের বাচ্চা উদ্ধার করা হয়েছে। বুধবার দুপুরে উপজেলার শেরকোল এলাকার একটি খড়ির আড়ত থেকে বাচ্চাগুলো উদ্ধার করা হয়। পরে বাচ্চাগুলোকে পুনরায় ওই খড়ির আড়তে ভেতরে তৈরি একটি বাসাতে অবমুক্ত করা হয়।

বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম জানান, উপজেলার শেরকোল এলাকার একটি খড়ির আড়তে মেছো বাঘ বাসা তৈরি করে ৪টি বাচ্চার জন্ম দেয়। বন্যায় দীর্ঘদিন বন্ধের পর আড়ত খুলে ট্রাকে খড়ি উঠানোর সময় বাচ্চাগুলোকে দেখতে পেয়ে তা উদ্ধার করেন স্থানীয় এলাকাবাসী।

পরে তারা বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং রাজশাহী বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে অবগত করলে তারা গিয়ে পুনরায় খড়ির আড়তে ছানাগুলোকে অবমুক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন সরকার, পরিবেশ কর্মী তাইফুর রহমান, প্রভাষক আব্দুস সবুরসহ চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের সদস্যরা।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, উদ্ধারকৃত ছানাগুলো মেছো বাঘ প্রজাতির। এরা ইঁদুর ও ক্ষতিকারক পোকা-মাকড় খেয়ে জীবন যাপন করে থাকে। তাছাড়া এই প্রাণী মানুষের কোন ক্ষতি করে না বলে জানান তিনি।

এসবি/এনএইচ/জেআর


  • 7
    Shares