নতুন রপ্তানি নীতির খসড়ার অনুমোদন

  • 1
    Share

সাহেব-বাজার ডেস্ক: বিশ্ব পরিস্থিতির সঙ্গে সংগতি রেখে তিন বছর মেয়াদি (২০২১-২০২৪) নতুন রপ্তানি নীতির খসড়ায় অনুমোদন দিয়েছে সরকার। এই রপ্তানি নীতিতে মেইড ইন বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে। প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক শিপ্লকে আরো শক্তিশালী করার ব্যাপারেও গুরুত্বারোপ করা হয়েছে এই্ খসড়ায়।

আজ বুধবার অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

খসড়ায় রপ্তানির লক্ষ্যমাত্রা ৬০ বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ৮০ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়। এছাড়াও রপ্তানিমুখী সব খাতকে একই ধরনের সুবিধা দেয়ার কথা বলা হয়েছে। একই সঙ্গে পণ্য ও সেবা খাতের বহুমুখীকরণের ওপর গুরুত্ব দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, প্রস্তাবিত রপ্তানি নীতিতে ৮ টি অধ্যায় থেকে বাড়িয়ে ৯ টি অধ্যায় করা হয়েছে। এতে অগ্রাধিকারমূলক ও সম্ভাবনাময় কিছু পণ্য ও সেবা খাতকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ ব্যাপারে অর্থমন্ত্রী আরো বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মকৌশল প্রণয়নের কথা বলা হয়েছে খসড়ায়। এছাড়া নারী ও ক্ষুদ্র উদ্যোক্তাদের রপ্তানিতে সম্পৃক্ততা বাড়ানোর পাশাপাশি ব্যবসা-বিনিয়োগ সহজীকরণের ওপর জোর দেয়া হয়েছে।

নতুন রপ্তানি নীতি কার্যকর হলে দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে আরও গতি বাড়বে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।


  • 1
    Share