দুর্গাপুরে প্রবীণ শিক্ষক আব্দুল হামিদ আর নেই

  • 1.4K
    Shares

দুর্গাপুর প্রতিনিধি : দুর্গাপুরে প্রবীণ শিক্ষক ও শিক্ষানুরাগী ব্যক্তি মো. আব্দুল হামিদ ইন্তেকাল করেছেন। ইন্না-লিল্লাহ…..রাজেউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

শনিবার সকাল ৯টার দিকে তিনি উপজেলার দাওকান্দি গ্রামের নিজ বাড়িতে ইন্তেকাল করেন। আবদুল হামিদ ৩ ছেলে ও তিন মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি দুর্গাপুর উপজেলার ঐতিহ্যবাহী দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তণ প্রধান শিক্ষক ছিলেন।

জানা গেছে, আব্দুল হামিদ দুর্গাপুর উপজেলার প্রথম ব্যক্তি হিসেবে এমএ পাস করার কৃতিত্ব অর্জণ করে ছিলেন। পরে বখতিয়ারপুর উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসাবে যোগ দেন। সেখান থেকে তিনি উপজেলার ঐতিহ্যবাহী দাওকান্দি উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগ দেন। এরপর সহকারী প্রধান শিক্ষক পদে পদোন্নতি হওয়ার পর তিনি ১৯৯৬ সাল থেকে ২০০৪ পর্যন্ত দাওকান্দি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক ছিলেন। প্রধান শিক্ষক থাকাকালীন সময়ে তাঁর জোর প্রচেষ্টায় বাংলাদেশে প্রথম কোন গ্রামের স্কুল হিসাবে দাওকান্দি উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষার কেন্দ্র পায়। এছাড়াও তিনি নিজ এলাকায় ধর্মীয় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলতে সক্রিয় ভূমিকা রাখেন।

এদিকে, শনিবার বিকেল ৫টায় উপজেলার ঐতিহ্যবাহী দাওকান্দি উচ্চ বিদ্যালয় মাঠে আব্দুল হামিদের জানাযার নামাজ অনুষ্ঠিত হয়। জানাযার নামাজ শেষে পারিবারিক কবরস্থানে তাঁর স্ত্রীর কবরের পাশে তাঁকে শায়িত করা হয়।

এতে অংশ নেয় দুর্গাপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদ সরদার, দাওকান্দি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক, দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান হাফিজুর রহমান, দেলুয়াবাড়ী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী গোলাম সাকলায়েন, বাগমারা পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান আব্দুল জব্বার সহ অসংখ্য মানুষ অংশ নেয়।

এসবি/এমএম/এআইআর


  • 1.4K
    Shares