টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল

  • 1
    Share

সাহেব-বাজার ডেস্ক : টেস্ট স্ট্যাটাস পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ফলে সাকিব-তামিমদের পাশাপাশি এখন থেকে সালমা খাতুন-জাহানারা আলমরাও টেস্ট খেলতে পারবেন।

বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এতে বলা হয়, সম্প্রতি অনুষ্ঠিত আইসিসির এক বৈঠকে সংস্থাটির পূর্ণ সদস্য দেশগুলোর নারী দলকে টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত হয়। আর এই সিদ্ধান্তেই সালমা-জাহানারাদের জন্য খুলে যায় টেস্ট খেলার দরজা।

বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল টেস্ট স্ট্যাটাস পায় ২০০০ সালে। প্রায় দুই দশক পার করে এবার এদেশের নারীরা পেলেন টেস্ট খেলার সুযোগ।

বাংলাদেশ নারী ক্রিকেট দল ওয়ানডে স্ট্যাটাস পায় ২০১১ সালে। সাত বছরের মাথায় এবার ক্রিকেটের কুলীন ফরম্যাটে নাম লেখালেন বাংলাদেশের মেয়েরা।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড- এই দশ দেশের নারীরা টেস্ট খেলার সুযোগ পেয়েছে। এদের সঙ্গে এবার যুক্ত হবে বাংলাদেশের নারীরাও।

এদিকে বাংলাদেশ নারী ক্রিকেট দলের টেস্ট স্ট্যাটাস পাওয়ায় তাদের অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। শুক্রবার এক অভিনন্দন বার্তায় তিনি বাংলাদেশ নারী ক্রিকেট দলের সকল খেলোয়াড়, কোচ, কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।

বার্তায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের এ মাহেন্দ্রক্ষণে বাংলাদেশ নারী ক্রিকেট দলের টেস্ট স্ট্যাটাস পাওয়া বাঙালি জাতির জন্য অত্যন্ত আনন্দের ও গর্বের। এটি আমাদের জন্য এক অসাধারণ অর্জন। মুজিববর্ষে নারী ক্রিকেটারদের এ সাফল্য বিশ্বব্যাপী বাঙালি নারীর ক্ষমতায়নে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। আমি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে বিশেষ ধন্যবাদ জানাতে চাই কারণ আমাদের ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী সর্বদাই নারী খেলোয়াড়দের উৎসাহ এবং সার্বিক সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা করে চলেছেন। আগামী দিনে নারী ক্রিকেট দল বিশ্ব ক্রিকেটে গৌরবোজ্জল ঐতিহ্য রচনা করবে বলে আশাবাদও ব্যক্ত করেন তিনি।

এসবি/এআইআর


  • 1
    Share