‘টিকা কর্মসূচিতে নতুন মাত্রা এনেছে অনলাইনে নিবন্ধন’


নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মহানগরীতে টিকাদান কর্মসূচিতে নতুন মাত্রা যোগ করেছে ইলেকট্রনিক ইমুনাইজেশন (ইপিআই) বা অনলাইনে নিবন্ধন পদ্ধতি। এই কার্যক্রমের আওতায় শিশু ও নারীদের টিকাদানের তথ্য সংরক্ষণ, পর্যবেক্ষণ ও অগ্রগতি মূল্যায়ন সহজ হয়েছে। বৃহস্পতিবার রাজশাহী নগরীর ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে টিকাদান কার্যক্রম বিষয়ক উঠান বৈঠকে এ কথা জানান সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফ এ এম আঞ্জুমান আরা বেগম।

তিনি জানান, বর্তমানে যক্ষ্মা, পোলিও, হাম ও রুবেলাসহ ১০টি সংক্রামক রোগের ক্ষেত্রে বিনামূল্যে টিকা দেয়া হচ্ছে। টিকা নেয়ার ব্যাপারে নারীদের উদ্বুদ্ধ করেন তিনি। স্বাস্থ্য কর্মকর্তা জানান, ইপিআইয়ের আওতায় সকল ডোজ টিকা প্রাপ্তির পর সনদ দেওয়া হয়। যা শিশুর জন্ম নিবন্ধন, স্কুলে ভর্তি বা বিদেশ গমনের ক্ষেত্রে কাজে লাগে।

উপশহর এলাকার স্বেচ্ছাসেবি তরুণদের সংগঠন ‘রাইট রিপ্লিনিসমেন্ট’ আয়োজিত এই বৈঠকে ৩৫ জন নারী উপস্থিত ছিলেন। আলোচনায় যুক্ত হন, সিটি করপোরেশনের ভেটেরিনারি সার্জন ড. মো. ফরহাদ উদ্দিন, ফুড অ্যান্ড স্যানিটেশন অফিসার শেখ আরিফুল হক, ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলের সচিব ওবায়েদুর রহমান শিমুল ও টিকা কর্মসূচির টিম লিডার গোলাম কিবরিয়া।

সম্প্রতি ব্রিটিশ কাউন্সিল ও সিসিডি বাংলাদেশের সহযোগিতায় লিড বাংলাদেশ প্রকল্পের আওতায় রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৫ শতাধিক তরুণ প্রশিক্ষণ পেয়েছেন। তারা বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সহযোগী হিসেবে টেকসই উন্নয়ন উভীষ্ট-১৬ বিষয়ে সামাজিক উদ্যোগ কর্মসূচি বাস্তবায়নে কাজ করছেন। এর অংশ হিসেবে এ উঠান বৈঠকের আয়োজন করা হয়।

এসবি/এসকে/এআইআর