‘টাইটানিক’-এ অভিনয়ের কথাই ছিলো না জ্যাক-রোজের!


সাহেব-বাজার ডেস্ক: আসছে ডিসেম্বর মাসে মুক্তির ২৫ বছর পূরণ করতে যাচ্ছে হলিউডের ব্লকবাস্টার সিনেমা ‘টাইটানিক’। এই সিনেমায় জ্যাক-রোজের রোমান্টিক জুটি ভক্তদের মনে ঝড় তুলেছিল।

সিনেমাটিতে এই দুটি আলোচিত চরিত্রে পর্দায় হাজির হয়েছিলেন লিওনার্দো ডিক্যাপ্রিও আর কেট উইন্সলেট। কিন্তু অস্কারজয়ী সিনেমাটিতে নাকি তাদের অভিনয়ের কথাই ছিলো না!

সিএনএনের প্রতিবেদন থেকে জানা যায়, লিওনার্দো ডিক্যাপ্রিও আর কেট উইন্সলেট নয়, নির্মাতা জেমস ক্যামেরনের পছন্দে ছিলেন অন্যরা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে এই নির্মাতা জানান, রোজ ডিউইট বুকাটার চরিত্রের জন্য তিনি ভেবেছিলেন গিনেথ প্যালট্রোর কথা। বিকল্প হিসেবে কেটের নাম প্রস্তাব করা হলে শঙ্কায় পড়ে যান জেমস। তার কাছে মনে হয়েছিল, কেট উইন্সলেট লাগাতার একই ধাঁচের চরিত্রে অভিনয় করে আসছেন।

জেমস ক্যামেরন বলেন, কেটের কথা আমার মাথায়ই আসেনি। সে এর আগে আরো কয়েকটি হিস্টোরিক্যাল ড্রামায় অভিনয় করে এবং ইতোমধ্যে ‘করসেট কেট’ হিসাবে খ্যাতি অর্জন করেছিল।

জেমস ক্যামেরনের শঙ্কা অবশ্য উড়িয়ে দেওয়া যায় না; টাইটানিক মুক্তির আগে কেট উইন্সলেট আসলেও সেসময় পরপর তিনটি ইতিহাসভিত্তিক ড্রামায় (সেন্স এন্ড সেনসিবিলিটি, জুড ও হ্যামলেট) কাজ করেছিলেন।

কেটকে চূড়ান্ত করার আগে জেমস নাকি এতোই সময় নেন যে একে ‘ইতিহাসের সবচেয়ে অলস কাস্টিং’ বললেও ভুল হবে না। দীর্ঘ সময়ক্ষেপণের পর কেটের সঙ্গে দেখা করতে রাজি হোন জেমস ক্যামেরন। এরপর বাকিটা ইতিহাস!

অন্যদিকে লিওনার্দো ডিক্যাপ্রিও ‘টাইটানিক’-এ ভ্রমণের আগেই এই হার্টথ্রব অভিনেতা খ্যাতি প্রাপ্ত। ১৯৯৩ সালের ‘হোয়াটস ইটিং গিলবার্ট গ্রেপ’ সিনেমার জন্য পেয়েছিলেন অস্কার মনোনয়নও। স্বাভাবিকভাবেই ক্যামেরনের প্রডাকশন হাউসে ঢুকতেই তাকে নিয়ে হইচই পড়ে যায়।

কেট উইন্সলেটের সঙ্গে জুটি হিসেবে কতোটা রসায়ন জমাতে পারবেন তা বুঝতে প্রথমেই পর্দার জ্যাক ডওসানকে স্ক্রিনটেস্ট দিতে বলা হয়। কিন্তু লিওনার্দোর ছিল অডিশনে অনীহা। ব্যস এতেই তাকে না বলে দিতে একটুও সময় নেন নি জেমস ক্যামেরন।

পরে অবশ্য জেমস ক্যামেরন অভিনেতাকে তার স্বপ্নের চলচ্চিত্রের বিষয়ে ব্যাখ্যা করেন। তিনি বলেন, আমার জীবনের দু’টি বছর আমি এই সিনেমায় দেব, তাই চরিত্রায়নের ক্ষেত্রে আমি তিল পরিমাণ ভুল করতে চাই না।

সুতরাং স্ক্রিনটেস্টের জন্য সংলাপ না বললে তোমারও চরিত্রটি পাওয়া হচ্ছে না; তরুণ লিওনার্দো ডিক্যাপ্রিওর ওপর ধমকে ওঠেন নির্মাতা।

জেমস ক্যামেরন স্মরণ করেন কীভাবে এরপর জ্যাক আর রোজের চরিত্রে অনবদ্য অভিনয় করে বিশ্বব্যাপী চলচ্চিত্রপ্রেমীদের মন জয় করে নেন এই জুটি।

প্রসঙ্গত, ১৯৯৭ সালের ১৯ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘টাইটানিক’। এরপর ১৯৯৮ সালে ১৪টি মনোনয়নের ১১টিতেই সিনেমাটি জিতে নেয় অস্কার। শ্রেষ্ঠ নির্মাতা নির্বাচিত হন জেমস ক্যামেরন। এছাড়া গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডেও শ্রেষ্ঠ নির্মাতাসহ চারটি পুরস্কার জিতে এই সিনেমা।

এসবি/এআইআর