ঝুঁকিতে ৩২০ কোটি ক্রোম ব্যবহারকারী


সাহেব-বাজার ডেস্ক : উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স ডেস্কটপ সিস্টেমে ইনস্টল থাকা গুগল ক্রোমের পুরনো ভার্সন ব্যবহারকারী সবাই বড় ধরনের ঝুঁকিতে রয়েছেন। এই ব্যবহারকারীদের জন্য ইতোমধ্যে সতর্কবার্তা দিয়েছে গুগল। ওই সতর্কবার্তায় বলা হয়, ৩২০ কোটি ব্যবহারকারী সাইবার ক্রিমিনালদের হামলার ঝুঁকিতে রয়েছেন। এই সাইবার অপরাধীরা দূর থেকে ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্যে প্রবেশ করতে পারে।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম ম্যাশেবল’র প্রতিবেদনে বলা হয়, এই ত্রুটির কারণ হিসেবে বিশেষজ্ঞরা বিভিন্ন বিষয়কে দায়ী করছেন। এরমধ্যে আছে— ফ্রি-ইন স্টোরেজের ব্যবহার, বিএফ-ক্যাশ, দুর্বল নীতির প্রয়োগ ইত্যাদি। এই ত্রুটির মাধ্যমে মূলত জাভাস্ক্রিপ্ট ক্ষতিগ্রস্ত হবে, যা মাইক্রোসফট এজ, ব্রেভ এবং ক্রোম ব্রাউজারে পাওয়া যায়। গুগল থ্রেট অ্যানালাইসিস গ্রুপ এই সমস্যাকে খুব গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়। ফলে সমস্যাটি ধরা পড়ার একদিন পর গত ১৪ এপ্রিল প্রতিকার ব্যবস্থা বাজারে ছাড়ে গুগল। এটি সব ক্রোম ব্রাউজারে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হওয়ার কথা। তারপরও ব্যবহারকারীদের নিজ উদ্যোগে আপডেটের বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। গুগল ইতোমধ্যে কয়েক ধরনের বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে, যেন ব্যবহারকারীরা সুরক্ষিত থাকেন। এর মধ্যে গুগল ক্রোম প্রাইভেসি গাইড টুলটি উল্লেখযোগ্য। ক্রোম সেটিংসের প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি ট্যাবে এই টুল পাওয়া যাবে।

প্রসঙ্গত, ভারত সরকার ক্রোম ব্রাউজারের পুরনো ভার্সন ব্যবহারকারীদের সতর্ক করেছে। সতর্কবার্তায় বলা হয়— ব্যবহারকারীরা যেন দ্রুততম সময়ে ক্রোম ব্রাউজার আপডেট করেন। অন্যথায় সাইবার হামলার ঝুঁকিতে পড়তে হবে।

এসবি/এআইআর