জুতা ফিরিয়ে দিল হাতি


সাহেব-বাজার ডেস্ক : চিড়িয়াখানায় একটি শিশুর জুতা হাতির থাকার জায়গায় পড়ে গিয়েছিল। সেখানে থাকা একটি হাতি শুঁড় দিয়ে সেই জুতা তুলে শিশুটিকে ফেরত দিয়েছে। এ ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচনার জন্ম দিয়েছে। ঘটনাটি চীনের পূর্বাঞ্চলীয় শানডং প্রদেশের ওয়েইহাই চিড়িয়াখানার।

এ কাজের জন্য হাতিটিকে একবেলা বিশেষ খাবারও দেওয়া হয়েছে। এটা ছিল প্রাণীটির ভালো কাজের পুরস্কার, এমনটাই জানিয়েছেন চিড়িয়াখানার এক কর্মী।

সম্প্রতি বাবা-মায়ের সঙ্গে চিড়িয়াখানাটিতে ঘুরতে গিয়েছিল এক শিশু। হাতির আবাসের সামনে ছিল শিশুটি। হঠাৎ কোনোভাবে শিশুটির একটি জুতা নিরাপত্তাবেষ্টনী গলে হাতির আবাসস্থলের ভেতরে গিয়ে পড়ে। নিজের আবাসে শিশুটির জুতা পড়ে যাওয়ার ঘটনা চোখ এড়ায়নি সেখানে থাকা একটি হাতির।

প্রাণীটি এগিয়ে এসে শুঁড় দিয়ে জুতা তুলে নেয়। এরপর নিরাপত্তাবেষ্টনীর বাইরে থাকা শিশুটির হাতে জুতাটি তুলে দেয়। এই ঘটনা ভিডিও করেন পাশে থাকা এক দর্শনার্থী। পরে ১৪ সেকেন্ডের ওই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে আপলোড করা হয়।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, ওই হাতির নাম মাউন্টেন রেঞ্জ। এশিয়ান প্রজাতির এই পুরুষ হাতির বয়স ২৫ বছর। হাতিটি আগে থেকেই বেশ জনপ্রিয়। প্রতিদিন মাউন্টেন রেঞ্জকে দেখতে অনেক দর্শনার্থী ওয়েইহাই চিড়িয়াখানায় ভিড় জমান। হাতিটি প্রতিদিন পানির বোতল তুলে থাকে। ওই শিশুর জুতা তুলে ফেরত দেওয়ার ক্ষেত্রে সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েছে প্রাণীটি।

 

এসবি/এমই