ছয় কোটি বছরের গাছ


সাহেব-বাজার ডেস্ক : সম্প্রতি বিরল এক গাছের দেখা পাওয়া গেছে। যুক্তরাজ্যে পাওয়া গাছটি প্রায় ছয় কোটি বছর আগের এবং এটি অত্যন্ত গরম আবহাওয়ার গাছ ছিল বলে জানিয়েছেন গবেষকরা। ডাইনোসরদের যুগে ছিল এই গাছ। তখন পৃথিবীর তাপমাত্রা অনেক বেশি ছিল। এর পর যত দিন গেছে, পৃথিবী ক্রমে শীতল হয়েছে এবং গাছটি পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যায়।

যুক্তরাজ্যের ভেন্টর বোটানিক গার্ডেনের উদ্ভিদবিদরা বলেছেন, আগেও বিশেষত ইংল্যান্ডে এ গাছটির দেখা মিলত। আবার সেখানেই এটি জন্ম নিল, যা আমাদের হতবাক করেছে। উদ্ভিদটি সাইকাস গোত্রের। দেখতে অনেকটা খেজুরগাছের মতো। এর বৈজ্ঞানিক নাম সাইকাস রিভোলিউটা।

গার্ডেনের কিউরেটর ক্রিস কিড বলেন, যুক্তরাজ্যের আইল অব ওয়াইট দ্বীপের একটি উদ্যানে গাছটির উৎপাদন প্রক্রিয়া শুরু হয় ১৫ থেকে ২০ বছর আগে। ১৫ বছরের প্রচেষ্টায় শুধু পাতা তৈরি করা যায়, যা গরমের সময় বাঁচে। পাঁচ বছর আগে আমরা একটি পুরুষ সাইকাস উৎপাদন করি, যা শঙ্কু বা মোচা দেয়। গত বছর আমরা মোচাদানে সক্ষম একটি স্ত্রী সাইকাসও উৎপাদন করতে সক্ষম হই। ফলে এখন থেকে বাইরেও চারা রোপণ করা যাবে।

এর আগে আলাস্কা এবং অ্যান্টার্কটিকায় গাছটির ফসিল (জীবাশ্ম) পাওয়া যায়। কয়েক বছর ধরে ইংল্যান্ডের গড় তাপমাত্রার ব্যাপক বদল হয়েছে, যা এই গাছটির জন্য উপযোগী। অবশেষে এত বছর পর গাছটির উৎপাদন প্রচেষ্টা সফল হয়েছে।

 

এসবি/এমই