চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে আটকে দিয়ে জাপানের চমক


সাহেব-বাজার ডেস্ক: কাতার বিশ্বকাপের চতুর্থ দিনের দ্বিতীয় ম্যাচে এশিয়ার পরাশক্তি জাপানের কাছে ২ গোলে হেরেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। বুধবার বাংলাদেশ সময় রাত ৭টায় খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে মাঠে নামে দুদল।

এ ম্যাচে দ্বিতীর্ধে নেমে চমক দেখায় জাপান। ম্যাচের ৭৫ ও ৮৩ মিনিটে দুটি গোল করে এগিয়ে যায় জাপান। দুই ফরওয়ার্ড রিৎসু দোয়ান ও টাকুমা সিট গোল দুটি করেন।

এর আগে ম্যাচের শুরুতে ৩৩ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল পায় জার্মানি। এ সময়ের মধ্যে জাপান শিবিরে ৭টি শট নেয় জার্মানি এর মধ্যে দুটি ছিল অন টার্গেট। মাঠে জার্মান দাপটে ম্যাচের ৩৩ মিনিটে একটি শটও নিতে পারেনি জাপান।

তখন প্রথমার্ধের অতিরিক্ত ৫ মিনিটের মাথায় জাপানের জালের আরেকটি বল পাঠালেও অফসাইডের খড়গে বাতিল হয়ে যায় গোলটি। কাই হাভার্টেজ অফসাইড হলে ব্যার্থ হয় জার্মান ফরওয়ার্ড সার্জে গ্নাব্রের চেষ্টা। ভিআর সিদ্ধান্তে গোলটি বাতিল করেন ম্যাচ রেফারি। এতে ১-০ ব্যবধানে বিরতিতে যায় দুদল।

দ্বিতীর্ধে নেমেই একে চমক দেখাতে থাকে জাপান। পুরো ম্যাচের ২৬ ভাগ সময় জাপানের নিয়ন্ত্রণে থাকে বল, এর মধ্যেই বাজিমাত করে এশিয়ার শক্তিধর এ দেশটি। পুরো ম্যাচে মোট ১২টি শট নেয় জাপান। এর মধ্যে ৪টি ছিল অন শট। আর এতেই জার্মানদের ঠেকিয়ে দেয় জাপানি দুই ফরওয়ার্ড।

আসুন দেখে নেই আজকের ম্যাচে দুদলের একাদশ ও ফর্মেশন।

জার্মানি: (৪-২-৩-১) ম্যানুয়েল নয়্যার, ডেভিড রাউম, শ্লোটারবেগ, রুডিগার, নিকালাস সুলে, গুন্ডোগান, কিমিখ, জামাল মুসাইলা, মুলার, জিনাব্রি, কাই হাভার্টেজ।

জাপান: (৪-২-৩-১) শুইচি গোন্ডা, নাগাতোমো, জশিদা, ইটাকুরা, সাকাই, এনডো, তানাকা, কুবো, কামাডা, আইটো, মাইদা।

এসবি/এআইআর