চাকরিই আপনাকে হারাতে চাইবে না, যদি…


সাহেব-বাজার ডেস্ক : এই মহামারি করোনাকালে অনেকেই প্রিয় প্রতিষ্ঠান থেকে কাজ হারিয়েছেন। অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে, অনেকে জনবল কমিয়েছে।

এই অবস্থায় হতাশা কাটিয়ে নতুন বছরে সবাই চেষ্টা করছেন নিজের প্রতিষ্ঠানে কাজের মাধ্যমে আরো ভালো অবস্থায় পৌঁছে তে ও নিজের চাকরিটাকে টেকসই করতে।

গুরুত্বপূর্ণ কাজের লোককে কখনো একটা প্রতিষ্ঠান হারাতে চাইবে না। আর এজন্য নিজের প্রতিষ্ঠানে যোগ্যতার পরিচয় দিলে আজকাল সামাজিক যোগাযোগের মাধ্যমেও চলে আসে অনেক কাজের বিষয়। যার ফলে সম্পর্ক ও যোগাযোগ তৈরি হয়, আর সেই প্রতিষ্ঠানগুলোর কাজের জন্য যোগ্য লোকের সন্ধানেই থাকে। ফলে যোগ্য লোকের কাজের অভাব হওয়ার কথা নয়। নিজেকে যেভাবে প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ করে তোলা যাবে:

১. চাকরিটা থাকবে কিনা ভেবে টেনশন থাকলে বা কর্মক্ষেত্র পাল্টে যাবে মনে করলে আগেই নিজেকে তৈরি করুন। প্রয়োজনে যে কাজের চাহিদা রয়েছে এমন কাজ শিখুন। সময়ের বাধা থাকলে অনলাইনেও ক্লাস করে অরেক বিষয় শিখে নেওয়া যায়।

২. যে কোনো জায়গায় গিয়ে সবার সঙ্গে মিশে যওয়ার ক্ষমতা ও মানসিকতা থাকলে কাজ যেমন সহজ হয় যায়, চাকরির নিশ্চয়তাও বাড়ে।

৩. এখন ডিজিটাল যুগ, প্রযুক্তির সঙ্গে বন্ধুত্ব যত নিবিড় হবে, কাজের সুযোগ ততোই বাড়বে – সহজ হিসাব।

৪. মনে রাখতে হবে, যন্ত্র মানুষকে ছাপিয়ে যেতে পারে না। আর তাই নতুন আইডিয়া ও সৃজনশীলতা কাজে লাগিয়ে নতুনভাবে কাজ করে নিজের দক্ষতার পরিচয় দিন।

৫. প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ, দূরদর্শিতা, নিরপেক্ষ ও যুক্তিসঙ্গতভাবে ভাবার ক্ষমতা, এ সবই জরুরি আগামী দিনগুলোতে।

নেতৃত্ব দানের ক্ষমতা আপনাকে সবার থেকে এক স্টেপ সামনে রাখবে সব সময়। আর সাফল্যও সারাজীবন আপনার সঙ্গে হাঁটবে।

এসবি/এআইআর