গ্রামে প্রযুক্তি সেবা সম্প্রসারণে মাছের উৎপাদন বাড়ছে: মৎস্যের ডিজি


নিজস্ব প্রতিবেদক: মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) খ. মাহবুবুল হক বলেছেন, গ্রামীণ জনপদে প্রযুক্তি সেবা সম্প্রসারণের কারণে দেশে মাছের উৎপাদন বাড়ছে। তিনি বলেন, দেশের অর্থনীতিতে মৎস্যসম্পদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই দেশে মৎস্যসম্পদের কাক্সিক্ষত উন্নয়নের লক্ষ্যে সরকার বিভিন্ন সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করে সেসব কার্যক্রম বাস্তবায়ন করছে।

শুক্রবার সকালে রাজশাহী বরেন্দ্র ভবন সম্মেলন কক্ষে ‘ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের (২য় পর্যায়)’ আওতায় বিভাগীয় মূল্যায়ন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। কর্মশালায় রাজশাহী বিভাগের সকল জেলা ও উপজেলা পর্যায়ের মৎস্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মৎস্যের ডিজি সভায় আরও বলেন, তৃণমূল পর্যায়ে মৎস্য চাষ সংশ্লিষ্ট বিভিন্ন প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধিতে কাজ করছে ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পটি। স্থানীয় সরকার ও প্রশাসনকে সম্পৃক্ত করে মৎস্য উৎপাদনে ও তৃণমূল জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচনে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি বিষয়ে মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ২০১৫ সাল থেকে প্রকল্পটি শুরু হয়েছে। ৩৭৮ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে দেশের ৬১টি জেলার ৪৬৪টি উপজেলার ৪ হাজার ৩০০ ইউনিয়নে মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। প্রকল্পের তত্ত্বাবধানে নির্বাচিত ইউনিয়নগুলোর স্থানীয় মৎস্য চাষিদের অংশগ্রহণ নিশ্চিত করে উন্নত মৎস্যচাষ প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে মাছের উৎপাদন বাড়ানো সম্ভব হচ্ছে। এর ফলে কর্মসংস্থানের নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে।

তিনি বলেন, মৎস্য অধিদপ্তর বিগত কয়েক দশক ধরে যুগোপযোগী ও টেকসই কর্মকাণ্ডের মাধ্যমে তৃণমূল পর্যায়ে বিভিন্ন মৎস্য চাষ প্রযুক্তি সম্প্রসারণ করে আসছে। তবে ‘ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পের’ মাধ্যমে সারাদেশের ইউনিয়নকে কেন্দ্র করে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণের ধারণা একটি ব্যতিক্রমী উদ্যোগ। শতভাগ লক্ষ্যমাত্রা অর্জনে প্রকল্পের সামগ্রিক কার্যক্রম অত্যন্ত সন্তোষজনক গতিতে এগিয়ে চলছে।

মৎস্য অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. তোফাজউদ্দীন আহমেদ কর্মশালায় সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের পরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন প্রকল্পের সহকারী পরিচালক মো. খালেকুজ্জামান সরকার, রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা, জ্যেষ্ঠ সহকারী পরিচালক মো. মোজাম্মেল হক প্রমুখ।

এসবি/আরআর/জেআর