গুহায় ২ হাজার বছরের পুরনো সমাধিক্ষেত্রের সন্ধান মিললো

  • 1
    Share

সাহেব-বাজার ডেস্ক : প্রায় দুই হাজার বছরের পুরনো কবরস্থানের সন্ধান মিললো। এটি তুরস্কে পাওয়া গেছে। তুরস্কের পুরাতত্ত্ববিদেরা এই অমূল্য প্রত্নসম্পদের খোঁজ পেয়েছেন। এই সমাধি আলেকজান্ডারের সময়কালের।

ঐতিহাসিকরা এখানে পাথর কেটে তৈরি এমন ৪০০ সমাধির খোঁজ পেয়েছেন। এই কবরস্থান প্রায় ১৮০০ বছরের পুরনো। কবরস্থানের দেওয়ালে ওয়াল পেন্টিংও দেখা গেছে। পাওয়া গিয়েছে বহুমূল্য সব জিনিসপত্র।

গবেষণায় প্রকাশ, রোমান সাম্রাজ্যের সময়কালের পাথর কেটে তৈরি হয়েছে এই কবরস্থান তথা সমাধিক্ষেত্র। তুরস্কের এজিয়ান সমুদ্রের পূর্বদিকে প্রায় ১৮০ কিলোমিটার দূরে অবস্থিত এক শহরে পাওয়া গিয়েছে এই কবরস্থান। তুরস্কের এই শহরটি আলেকজান্ডারের সময়কালের।

তুরস্কের এই গুহাগুলোতে ‘সার্কোফ্যাগাস’ নামের এক প্রক্রিয়া অনুসরণ করা হত। মনে করা হত, মৃতের আত্মা সমাধিক্ষেত্রে ততদিনই বিশ্রাম নেয়, যতদিন না তার দ্বিতীয় জন্ম হয়। ওই সব সমাধিক্ষেত্রে তাই সেই মৃতদেহের সঙ্গে প্রয়োজনীয় জিনিসপত্রও রাখা হত।

তুরস্কের ইউসাক বিশ্ববিদ্যালয়ের পুরাতত্ত্ববিদ বিরোল কেনের নেতৃত্বে এই খননকাজ হয়েছে। বিরোল জানিয়েছেন, এই সামাধিক্ষেত্রগুলো পারিবারিক ভাবে তৈরি হত। মানে, একটি সমাধিগুহা কোনও একটি পরিবারের জন্যই নির্দিষ্ট থাকত।

এই ধরনের আবিষ্কার অবশ্যই প্রত্নগবেষণাকে আরও অনেক এগিয়ে নিয়ে যাবে বলেই ধারণা সংশ্লিষ্ট মহলের।

 

এসবি/এমই


  • 1
    Share